হাঁটবো তবে বসবো না

আমরা খাওয়ার সময় সাধারণত বসেই খাই, আর সেটাই আমাদের স্বাস্থ্যের জন্য ভালো। তবে সম্প্রতি ফিনল্যান্ডের স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, মাঝে মাঝে আমাদের দাঁড়িয়ে খাবার খাওয়া উচিত। সেটা আমাদের স্বাস্থ্যের জন্য ভালো, ওজন কমাতে বেশ সহায়তা করে।

ফিনল্যান্ডের বেশিরভাগ মানুষই বসে বসে কাজ করে বলে বিষয়টা সে দেশের স্বাস্থ্য মন্ত্রণালয়ের চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে বলে জানা গেছে।

মাঝে মাঝে আমাদের দাঁড়িয়ে খাওয়া উচিত বলে মনে করেন ফিনল্যান্ডের স্বাস্থ্য কর্মকর্তারা। দেশটির প্রাপ্তবয়স্ক মানুষেরা তাদের জেগে থাকা সময়টার এক-তৃতীয়াংশ বসে অথবা শুয়ে কাটায়।

তাই সেদেশের স্বাস্থ্যমন্ত্রী বুধবার প্রকাশিত একটি প্রকাশনায় পরামর্শ দিয়ে বলেছেন, ‌’আমাদের পক্ষে যে কাজগুলো দাঁড়িয়ে বা হেঁটে করা সম্ভব সেগুলো সেভাবেই করা উচিত। যেমনঃ খবরের কাগজ পড়া, কফি খাওয়া, টিভি দেখা ইত্যাদি।

তিনি আরও বলেন, ‘যারা প্রতিদিন ৭ ঘণ্টার বেশি সময় বসে থাকে তাদের অতিরিক্ত প্রতি ১ ঘণ্টা বসে থাকার জন্য মৃত্যুঝুঁকি ৫ শতাংশ বেড়ে যায়।

অতিরিক্ত সময় বসে থাকার কারণে মানুষ মোটা হয়ে যায়, হাড় এবং পেশীর সমস্যা দেখা দিতে পারে এবং হৃদরোগের সম্ভাবনা বেড়ে যেতে পারে।

অতিরিক্ত সময় কারোরই বসে থাকা উচিত নয় বলে প্রকাশনাটিতে বলা হয়েছে। আমাদের নিয়মিত ব্যায়াম করা উচিত। হাঁটা এবং সাইকেল চালানো উচিত। সেই সাথে পর্যাপ্ত হাঁটাচলা করা উচিত।

প্রতিদিন ৩০০ মিটার করে ২বার হাঁটলে বছরে প্রায় ১৫০ কিলোমিটার হাঁটা হয় যা আমাদের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী।

ফিনল্যান্ডের স্বাস্থ্য মন্ত্রণালয় দেশটির শিশুদের নিয়েও বেশ চিন্তিত। শিশুরা তাদের বেশিরভাগ সময়ই স্মার্টফোন অথবা ভিডিও গেমে গেম খেলে কাটায়। কিন্তু স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, একটি শিশুর টানা ১ ঘণ্টার বেশি সময় বসে থাকা উচিত নয়। সে দেশের স্কুলগুলোতেও টানা ৪৫ মিনিটের বেশি সময় ধরে ক্লাস নেয়া হয়না।