হারিয়ে গেছে ফিলাই

স্পেস প্রোব ‘ফিলাই’ এর সাথে যোগাযোগের সব ধরণের আশা ছেড়ে দিয়েছেন বিজ্ঞানীরা। এর সৌরশক্তিচালিত ব্যাটারিগুলো আর সূর্যের আলো না পাওয়ায় অকেজো হয়ে পড়েছে যানটি।

ফিলাই ইউরোপিয়ান স্পেস এজেন্সির একটি ধুমকেতুতে অবতরণকারী রোবটিক ল্যান্ডার। এটি ‘রোসেটা’  মহাকাশযানের সঙ্গে যুক্ত ছিল। পৃথিবী ছাড়ার ১০ বছর পর এটি “67P/Churyumov-Gerasimenko” নামক ধুমকেতুতে অবতরণ করে।

১২ নভেম্বর, ২০১৪ এটি নিয়ন্ত্রিত উপায়ে সফলভাবে ধুমকেতুর উপরিতলে অবতরন করে, যা মানুষ নির্মিত কোন মহাকাশযানের কোন ধুমকেতুর উপর অবতরণ করার প্রথম সফল ঘটনা। এটির যন্ত্রাংশ দ্বারা ধুমকেতুর উপরিতল থেকে ইতিহাসে এই প্রথমবার ছবি পাওয়া সম্ভব হয়।

কিন্তু দুর্ভাগ্যবশত ফিলাইয়ের যেখানে অবতরণ করার কথা ছিল সেখানে অবতরণ করতে পারেনি। এটি ধুমকেতুর এমন এক পাশে অবস্থান করছে যেদিকে সূর্যের আলো পড়ছে না। ফলে ফিলাইয়ের ব্যাটারিগুলোও আর চার্জ হতে পারছে না।

ফিলাইয়ের প্রোজেক্ট ম্যানেজার স্টেফান আলাম্যাক বলেন, ফিলাইয়ের সাথে যোগাযোগের সম্ভাবনা প্রায় শূন্য। সত্যি যদি আমরা যানটির কাছ থেকে কোন বার্তা পাই তাহলে সেটা খুবই আশ্চর্যজনক হবে।

যদিও বিজ্ঞানীরা গত জুনে বলেছিলেন ফিলাই যে ধূমকেতুটিতে অবস্থান করছে সেটি ক্রমশ সূর্যের দিকে যাচ্ছে এবং শীঘ্রই ফিলাই কার্যকরী হয়ে উঠবে। কিন্তু সেটা আর ঘটেনি।

তবে বিজ্ঞানীরা বলছেন, ফিলাই এখনো ধূমকেতুটি থেকে তথ্য সংগ্রহ করে চলেছে যেটা ভবিষ্যতের জন্য কাজে দেবে।

 

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করে এখানে আপনার নাম লিখুন