১৪ নভেম্বর আকাশে উঠবে সুপারমুন

super-moon

নভেম্বরের ১৪ তারিখ চাঁদ স্বাভাবিকের চেয়ে পৃথিবীর আরও ৩০ হাজার কিলোমিটার কাছে চলে আসবে। প্রথম ফলে রাতের আকাশের এক অবর্ণনীয় সৌন্দর্য দেখতে পারবে পৃথিবীবাসী। শেষবার এমনটা দেখা গিয়েছিল ১৯৪৮ সালে।

স্বাভাবিকের চাইতে আকারে বড় দেখা যায় বলে এই চাঁদকে বলা হয় সুপারমুন। যদিও প্রায় প্রতি ১৪ মাস পর পরই সুপারমুন দেখা যায় তবে সেগুলো বেশি বড় হয়না। তবে এই সুপারমুন সত্যিই বিশাল হতে যাচ্ছে এবং ২০৩৪ সালের আগে এরকমটা আর দেখা যাবে না।

নাসা জানিয়েছে, সোমবার রাতে পৃথিবীর এই একমাত্র উপগ্রহ পৃথিবী থেকে ৩ লাখ ৫৬ হাজার ৫০৯ কিলোমিটার দূরে থাকবে। পৃথিবী থেকে চাঁদের গড় দূরত্বের চাইতে এটি ২৭ হাজার ৮৯১ কিলোমিটার কম।

আকাশ পরিষ্কার থাকলে এই রাতে পৃথিবীর মানুষ স্বাভাবিকের চেয়ে ১৪ শতাংশ বড় চাঁদ দেখতে পাবে আকাশে। আর বছরের এই সময়ে সূর্য পৃথিবীর তুলনামূলক নিকটে থাকে বলে এই চাঁদ অনেক বেশি উজ্জ্বল থাকবে (প্রায় ৩০ শতাংশ বেশি)।

তবে জ্যোতির্বিজ্ঞানীরা জানিয়েছেন, দিগন্তের কাছাকাছি থাকার সময় অর্থাৎ আকাশে চাঁদ উদয় হবার সময়টাতে একে বেশি বড় দেখা যাবে। মাথার উপরে উঠে গেলে এর অতিরিক্ত আকারটা তখন আর পার্থক্য করা যায় না।

পৃথিবীর অতিরিক্ত কাছে চলে আসার ফলে মাধ্যাকর্ষণজনিত কারণে এই রাতে সমুদ্র বেশি উত্তাল থাকবে এবং স্বাভাবিকের চাইতে বড় ঢেউ সৃষ্টি হবে বলে জানা গিয়েছে।

তবে এই সুপারমুন সবচাইতে ভালো দেখতে পারবে উত্তর আমেরিকার মানুষ।