১ মিনিটেই মোবাইল চার্জ

3205

স্মার্টফোনের সবচেয়ে বড় সমস্যা হচ্ছে এতে সাধারণ মোবাইল সেটের চেয়ে চার্জ অপেক্ষাকৃত কম থাকে। বেশিরভাগ স্মার্টফোনেই গড় ব্যবহারে ১৫ ঘন্টার বেশি চার্জ থাকে না। স্মার্টফোন নির্মাণকারী প্রতিষ্ঠানগুলো এ সমস্যা সমাধানে বহুদিন ধরেই চেষ্টা করে আসছে।

স্টোরডট নামের একটি ইসরায়েলি প্রতিষ্ঠান এক্ষেত্রে আশার বাণী নিয়ে এসেছে। কোম্পানিটি ন্যানোটেকনোলজি নিয়ে কাজ করে।

এক গবেষণা থেকে তারা আবিষ্কার করেছেন, একটি নির্দিষ্ট পেপটাইড মলিক্যুলের চার্জ ধরে রাখার উচ্চ ক্ষমতা রয়েছে। এই প্রযুক্তিতে তৈরি করা ব্যাটারি খুব দ্রুত চার্জ গ্রহণ করতে পারবে, যদিও তাদের সামগ্রিক ধারণক্ষমতা কম থাকে তাতেও।

দুর্ভাগ্যবশত এই প্রযুক্তি এখনই কোন স্মার্টফোন বা ট্যাবলেটে ব্যবহার করা যাচ্ছে না। তবে স্টোরডট কোম্পানি ইতোমধ্যেই ব্যাপারটি নিয়ে ১৫টি কোম্পানির সাথে কথা বলছে।

সব ঠিকঠাক থাকলে এ বছরের মধ্যেই ২-১টি কোম্পানির সাথে তাদের চুক্তিও হয়ে যেতে পারে। ২০১৬ সালের শেষ নাগাদ এ প্রযুক্তি বেশ কয়েকটি ডিভাইসে পাওয়া যাবে বলে ধারণা করা হচ্ছে।

যে কোনো স্মার্টফোনের ব্যাটারির চেয়ে আকারে ছোট হবে স্টোরডট ব্যাটারি। কিন্তু এই ব্যাটারি চার্জ হতে সময় নেবে মাত্র ১ মিনিট। নিঃসন্দেহে এটা একটা বড় সুবিধা। তবে চার্জ দেয়ার জন্য স্মার্টফোনটিকে বিশেষ চার্জার এমনকি বিশেষ কোন ফিচারও ব্যবহার করতে হতে পারে বলে জানা গেছে।

এই প্রযুক্তি কোন স্মার্টফোনে ব্যবহার করলে সেটির দাম ৫০ ডলার বেড়ে যাবে। তবে এই মূল্যটুকু দিতে কারও আপত্তি থাকবে না বলেই মনে করে কোম্পানিটি।

মজার ব্যাপার হচ্ছে, এই একই ধরনের চার্জিং প্রযুক্তি ব্যবহার করা যেতে পারে ভবিষ্যতের ইলেক্ট্রনিক গাড়িতে। কোম্পানিটি বলছে মাত্র ৫ মিনিট চার্জ দিলেই কমপক্ষে ১৫০ মাইল চলতে পারবে একটি গাড়ি। তবে বিষয়টি এখনো প্রমাণের অপেক্ষায় রয়েছে।