২০২০ সালের অলিম্পিকে যোগ হতে পারে নতুন ৫ খেলা

1444

২০২০ সালে অনুষ্ঠিতব্য গ্রীষ্মকালীন অলিম্পিকে যুক্ত হতে পারে আরও নতুন ৫টি খেলা, এমনটিই জানিয়েছে আয়োজনকারী দেশ জাপান। আন্তর্জাতিক অলিম্পিক কমিটির কাছে ইতোমধ্যেই তারা এ আবেদন জানিয়েছেন।

নতুন এই পাঁচটি খেলা হচ্ছেঃ বেসবল/সফটবল, কারাতে, স্কেটবোর্ডিং, স্পোর্টস ক্লাইম্বিং এবং সার্ফিং।

নতুন এই প্রস্তাবনায় নতুন মোট ১৮টি পদকের জন্য লড়াই হবে যেখানে অংশ নিতে পারবেন অারও ৪৭৪ জন প্রতিযোগী। পুরুষদের বেসবল টুর্নামেন্টে অংশ নেবে ৬টি দল যেখানে থাকবে মোট ১৪৪ জন খেলোয়াড়। অন্যদিকে নারীদের সফটবল টুর্নামেন্টে থাকবে ৫টি দল এবং মোট ৯০ জন খেলোয়াড়। কারাতে অনুষ্ঠিত হবে ৮ জন নারী এবং পুরুষের সমন্বয়ে।

দুটি স্ট্রিট এবং দুটি পার্ক ইভেন্ট নিয়ে স্কেটবোর্ডিং-এর প্রস্তাব করা হয়েছে যেখানে প্রতিযোগী থাকবেন ৮০ জন। স্পোর্টস ক্লাইম্বিং-এর ২টি ইভেন্টে থাকবে ৪০ জন প্রতিযোগী। ২টি শর্টবোর্ড ইভেন্টে ৪০ জন প্রতিযোগী থাকবে সার্ফিং প্রতিযোগিতার জন্য।

আয়োজক কমিটি প্রাথমিকভাবে এই প্রস্তাবনা অনুমোদন করেছে। ২৬টি খেলার তালিকা থেকে চূড়ান্তভাবে ৮টি খেলা অন্তর্ভুক্ত করার প্রস্তাব করা হয় যেখান থেকে ৫টি অনুমোদন পায়। বোলিং, স্কোয়াশ এবং ভুসু অনুমোদন পায়নি।

আয়োজক দেশ অলিম্পিকের জন্য নতুন এক বা একাধিক ইভেন্টের জন্য প্রস্তাব করতে পারে। গত ডিসেম্বরে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি আয়োজিত ‘অলিম্পিক এজেন্ডা ২০২০’ অনুষ্ঠানের পরিপ্রেক্ষিতে এই প্রস্তাব করা হয়েছে।

এই প্রস্তাব এখন পাঠানো হবে আন্তর্জাতিক অলিম্পিক কমিটির কাছে। ২০১৬ সালের আগস্ট মাসে রিও ডি জেনেরিওতে এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে।

এর আগে ২০১৩ সালে 'অলিম্পিক-২০২০' আয়োজকের মর্যাদা পায় টোকিও, জাপান।