২০৫০ সালে বৃদ্ধ মানুষের সংখ্যা হবে ২ বিলিয়ন!

1641

বিশ্ব স্বাস্থ্য সংস্থা সম্প্রতি স্বাস্থ্য ও বয়স বিষয়ক একটি গবেষণা প্রতিবেদন প্রকাশ করেছে। নতুন এই গবেষণায় জানা গেছে, ২০৫০ সালের মধ্যে পৃথিবীতে ষাটোর্ধ বয়সী মানুষের সংখ্যা গিয়ে দাঁড়াবে ২ বিলিয়নে।

পৃথিবীজুড়ে মানুষের গড় আয়ু বাড়ছে। এটা সুসংবাদ তবে এর বিপরীত দিকও রয়েছে। এসব বৃদ্ধ মানুষেরা নতুন শিক্ষামূলক বা পারিবারিক অনেক কাজে অংশ নিতে পারে। কিন্তু এর অনেকটাই নির্ভর করে তাদের স্বাস্থ্যের ওপর।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে আগামী ৩৫ বছরে ৬০ বছরের বেশি বয়সী মানুষের সংখ্যা হবে প্রায় দ্বিগুণ। ১২ শতাংশ থেকে বেড়ে এদের পরিমাণ দাঁড়াবে ২২ শতাংশ।

এমনকি ২০২০ সাল নাগাদ ৫ বছর বয়সী বাচ্চার চাইতে ৬০ বছর বয়সী মানুষের সংখ্যা বেড়ে যাবে। শঙ্কার বিষয় এই যে, এসব বয়স্ক মানুষের ৮০ শতাংশই কম এবং মধ্যম আয়ের দেশে বসবাস করবে।

এছাড়াও ২০৫০ সাল নাগাদ বিশ্বব্যাপী ৮০ বছরের বেশি বয়সী মানুষের সংখ্যা হবে ১২৫ মিলিয়ন যাদের ৮০ শতাংশই থাকবে চীনে।

এর ফলে রাষ্ট্রগুলোর স্বাস্থ্য এবং সামাজিক খাতে জটিলতা সৃষ্টি হবে। তাদেরকে স্বাস্থ্য এবং সামাজিক অবকাঠামো উন্নত করার জন্য প্রচুর অর্থ ব্যয় করতে হবে। উন্নত দেশগুলো যেখানে বড় পরিবারের বদলে ছোট পরিবার গঠিত হচ্ছে সেখানে এই সমস্যা হবে আরও বেশি।

তবে ঠিক কত বছর বয়সী মানুষদেরকে বৃদ্ধ বলে গণ্য করা হবে সে ব্যাপারে কোন উপযুক্ত সংজ্ঞা দিতে পারেনি বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তবে তারা বলছে যখন মানুষ বিভিন্ন শারীরিক জটিলতায় আক্রান্ত হয় তখন তাদেরকে বৃদ্ধ বলা যেতে পারে যেমনঃ হার্ট এবং কিডনির অসুখ, ডায়াবেটিস, স্মৃতিভ্রম, চোখ এবং শ্রবণ শক্তি কমে যাওয়া ইত্যাদি।