অ্যাথলেটিক্সের ভুবনেঃ পর্ব ২

চার বছর পর পর অলিম্পিকের যে বিশ্ব আসর বসে সেখানে প্রধান আকর্ষণ থাকে বৈচিত্র্যপূর্ন অ্যাথলেটিক্সের ইভেন্টগুলো। যদিও অ্যাথলেটিক্সের ট্র্যাক ইভেন্টের দিকে সবার নজর থাকে বেশী যেমন ১০০, ২০০ , ৪০০ মিটার দৌড় , ৪x১০০ মিটার রিলে রেস প্রভৃতি।   

অ্যাথলেটিক্স বলতে সাধারণত অনেকগুলো খেলাকে একত্রে বোঝানো হয়। অ্যাথলেটিক্সের ট্র্যাক ইভেন্টে মূলত বিভিন্ন দৌড় প্রতিযোগিতা হয়ে থাকে আর ফিল্ড ইভেন্টের মধ্যে রয়েছে Pole Vault, High Jump, Shot Put, Discus Throw, Javelin Throw, Hammer Throw। ফিল্ড ইভেন্টের খেলাগুলোতে শারীরিক কসরতের পাশাপাশি রয়েছে টেকনিকের প্রয়োগ। ১ম পর্বে আমরা জেনেছি Pole Vault ও Javelin Throw সম্পর্কে। আজ দ্বিতীয় পর্বে আমরা জানবো High JumpDiscus Throw সম্পর্কে।  

High Jump:

হাই জাম্প খেলাটি প্রায় পোল ভল্টের মতই, কিন্তু এখানে কোনো রকম অবলম্বন থাকেনা। অর্থাৎ দৌড়ে এসেই নিজের পায়ের উপর চাপ প্রয়োগ করে লাফিয়ে নির্দিষ্ট সীমা বরাবর উচ্চতা অতিক্রম করতে হয়। “ফসবুরি ফ্লপ” এর সাহায্যে অনায়াসে অনেকদূর পর্যন্ত উঠা যায়।

এছাড়া, বাকি সব নিয়ম পোল্ট ভল্টের মতোই। পোল্ট ভল্টের মতোই হাই জাম্পেও একটি বার থাকে যা প্রতিযোগীকে অতিক্রম করতে হয়। কোন প্রতিযোগী একই উচ্চতায় তিনবার ব্যর্থ হলে তাঁকে আর সুযোগ দেয়া হয় না। সর্বোচ্চ উচ্চতা অতিক্রমকারী প্রতিযোগীই বিজয়ী হিসেবে ঘোষণা করা হয়। প্রতিযোগী বার অতিক্রম করার সময় তা ফেলে দেয় তখন প্রতিযোগীর প্রচেষ্টাটি ব্যর্থ হয়েছে বলে গণ্য করা হয়।  

২.৪৫ মিটার উচ্চতা পর্যন্ত উঠে কিউবান জেভিয়ার সটোমায়োর পুরুষদের বিশ্বরেকর্ডটি দখল করে রেখেছেন। আর বুলগেরিয়ার Stefka Georgieva Kostadinova ২.০৯ মিটার উচ্চতা লাফিয়ে অক্ষুণ্ণ রেখেছেন নারী বিভাগের বিশ্বরেকর্ডটি।     

Discus Throw:

প্রাচীনকাল থেকেই এই ইভেন্টের প্রচলন; এই সুপ্রাচীন খেলা আধুনিককালে “চাকতি নিক্ষেপ” বা Discus Throw নামে পরিচিত। এই খেলাতে ২-২.৫ কেজির লেন্স আকৃতির পাতলা চাকতিকে নিক্ষেপ করতে হয়। যে প্রতিযোগী যতদূরে নিক্ষেপ করতে পারবে তার ভিত্তিতে বিজয়ী নির্ধারন করা হয়। চাকতি নিক্ষেপণ এরিয়া জাল দ্বারা বেষ্টিত থাকে।   

পূর্ব জার্মানির জার্গেন শুল্ট ৭৪.০৮ মিটার পর্যন্ত চাকতি নিতে পেরেছেন, যা আজ পর্যন্ত পুরুষদের মধ্যে বিশ্বরেকর্ড হিসেবে অক্ষত আছে। মজার ব্যাপার হচ্ছে, এই চাকতি নিক্ষেপে মেয়েদের বিশ্বরেকর্ডও পূর্ব জার্মানির গ্যাব্রিয়েল রেইঞ্চ এর দখলে। ৭৬.৮০ মিটার দূরে নিক্ষেপ করতে সক্ষম হয়েছেন পূর্ব জার্মানির এই প্রমিলা ক্রীড়াবিদ, যা পুরুষ রেকর্ডের চেয়ে ২.৭২ মিটার বেশি। অ্যাথলেটিক্সের অন্য কোনো বিভাগে মেয়েদের রেকর্ড ছেলেদের চেয়ে বেশি হয়নি।

 

 

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করে এখানে আপনার নাম লিখুন