আকস্মিক বন্যায় মারা পড়েছে বন্যপ্রাণী

বিলুপ্তপ্রায় ১০টি এশিয়াটিক সিংহ, ১ হাজার ৭৬০টি নীল ষাঁড় আর ৮৭টি চিত্রা হরিণসহ কয়েকশ বন্যপ্রাণী মারা গিয়েছে সম্প্রতি ভারতের উত্তরের রাজ্য গুজরাটে সংঘটিত বন্যায়। রোববার এক প্রতিবেদনে এমনটাই জানিয়েছে দেশটির সরকার।

প্রবল বর্ষণের ফলে সৃষ্ট আকস্মিক এই বন্যা আঘাত হানে গুজরাটের সুরাষ্ট্র অঞ্চলে। এতে মারা গিয়েছে ৫৫ জন, ঘর ছাড়তে বাধ্য হয়েছেন হাজার হাজার মানুষ। অল্প সময়ের ব্যবধানে কিছু কিছু জায়গায় পানির উচ্চতা ৯ ফুট পর্যন্ত বৃদ্ধি পেয়েছে।

গুজরাটের বন অধিদপ্তরের প্রধান জানান, জুলাইয়ের ২ তারিখ পর্যন্ত ১০টি সিংহের মৃতদেহ উদ্ধার করেছেন তারা। শঙ্কার ব্যাপার হচ্ছে, গুজরাটই বর্তমানে পৃথিবীতে এশিয়াটিক সিংহের একমাত্র আবাসস্থল। আর এখানে মাত্র ৫০০ সিংহ অবশিষ্ট আছে। নয়টি কালো খরগোশ এবং ছয়টি বন্য ভল্লুকেরও মৃতদেহ পাওয়া গিয়েছে।

বন্যার পানি কমে যাওয়ার পর গুজরাটের বন্যপ্রাণী অধিদপ্তর এবং স্থানীয় সেচ্ছাসেবকেরা মিলে মৃতদেহ উদ্ধারে কাজ করছেন।

বেশ কয়েকজন বন্যপ্রাণী বিশেষজ্ঞ এসব বিলুপ্তপ্রায় প্রাণীদেরকে নিরাপদ স্থানে সরিয়ে নেয়ার পরামর্শ দিয়েছেন। যদিও এ ব্যাপরে অনেক আগেই পরামর্শ দেয়া হয়েছিলো কিন্তু বিভিন্ন কারণে সেটা সম্ভব হয়নি। কিন্তু একই স্থানে থাকলে বন্যপ্রাণীদের প্রজননে সমস্যা হয়, অসুখ বেশি পরিমাণে দেখা দেয় এবং বিলুপ্ত হয়ে যাওয়ার ঝুঁকি বহুগুন বেড়ে যায়।

কিন্তু গুজরাট সরকার এই সিংহ অন্য কোথাও স্থানান্তর করতে নারাজ। কারন এ অঞ্চলে এশিয়াটিক সিংহ গৌরবের প্রতীক বহন করছে। 

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করে এখানে আপনার নাম লিখুন