আকাশের রং নীল

আকাশের দিকে তাকালে আমরা কী রং দেখতে পাওয়া যায়? হ্যাঁ, ঠিক বলেছো, নীল রং। কিন্তু আকাশের রং কি আসলেই নীল? কি, চিন্তায় পড়ে গেলে বন্ধুরা? যাই হোক,  বিষয়টা আমিই বুঝিয়ে বলছি।

আকাশের দিকে তাকালে প্রকৃতপক্ষে আমাদের কালো রং বা অন্ধকার দেখার কথা। কিন্তু তা আমরা দেখিনা কারণ আমাদের পৃথিবীর চারপাশে রয়েছে বায়ুমণ্ডল। এই বায়ুমণ্ডলের কারণেই আমরা আকাশ নীল দেখি।

সূর্যের আলো বায়ুমণ্ডল ভেদ করে পৃথিবীতে পৌঁছায়। বায়ুমণ্ডলের বায়ুর অণুগুলো সূর্যরশ্মির অবাধ গমনে বাধা সৃষ্টি করে। ফলে বায়ুর অণুতে বাধা পেয়ে কিছু আলো সকল দিকে ছড়িয়ে পড়ে। অর্থাৎ বায়ুর অণু দ্বারা সূর্যরশ্মি বিক্ষিপ্ত হয়। নিশ্চয়ই জানো, যে আলোর তরঙ্গদৈর্ঘ্য সবচেয়ে কম তা বিক্ষিপ্ত হয় সবচেয়ে বেশি আর যে আলোর তরঙ্গদৈর্ঘ্য সবচেয়ে বেশি তা বিক্ষিপ্ত হয় সবচেয়ে কম। নীল আলোর তরঙ্গদৈর্ঘ্য সবচেয়ে কম বলে তা বিক্ষিপ্ত হয় সবচেয়ে বেশি। একারণে বায়ুর অণুগুলোতে যখন সূর্যরশ্মি বাধা পায় তখন নীল আলোর সবচেয়ে বেশি বিক্ষেপণ ঘটে এবং সে আলো বায়ুমণ্ডলে ছড়িয়ে পড়ে। এর ফলে আমরা আকাশের দিকে তাকালে নীল রং দেখতে পাই। মেঘমুক্ত নির্মল ধোঁয়াহীন আকাশ সবচেয়ে বেশি নীল দেখায়। এটা সাধারণত ঘটে এক পশলা বৃষ্টির পর। এ সময় বায়ুমণ্ডল স্বচ্ছ থাকে এবং বায়ুর অণুতে সূর্যরশ্মি সহজেই বিক্ষিপ্ত হতে পারে। কিন্তু বায়ুমণ্ডলে ধূলিকণা থাকলে সূর্যরশ্মি সহজে বিক্ষিপ্ত হতে পারেনা এবং তার ফলে আকাশের নীল রং অনেকটা সাদা হয়ে যায়। বায়ুমণ্ডল না থাকলে আলোর এরকম বিক্ষেপণ হত না। তখন আমরা আকাশের নীল রং দেখতে পারতাম না বরং আকাশের দিকে তাকালে তখন অন্ধকার বা কালো দেখাতো।

 

 

 

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করে এখানে আপনার নাম লিখুন