আমেরিকার উপকূলে একী কাণ্ড!

গত সপ্তাহে আমেরিকার পশ্চিম উপকূলের সাগরতীরে প্রায় ১ বিলিয়ন সংখ্যক জেলিফিশ ভেসে এসেছে। নীল আর বেগুনি রঙের লক্ষ লক্ষ জেলিফিশ সাগরপাড়ে কার্পেটের মত বিছিয়ে ছিল। মনে হচ্ছিল যে অসংখ্য চুপসে যাওয়া বেলুন সেখানে পড়ে আছে।

গত চার থেকে ছয় সপ্তাহ ধরে এই জেলিফিশগুলো ওরেগন এবং ওয়াশিংটন অঙ্গরাজ্যের সমুদ্রতীরে ভেসে আসতে থাকে। এ কথা জানান ক্যালিফোর্নিয়ার মনেটারি পেনিনসুলা কলেজের সামুদ্রিক জীববিজ্ঞানী কেভিন রাস্কঅফ।

জেলিফিশ সমুদ্রের পানির উপরের স্তরে ভাসতে ভাসতে বিচরণ করে। বাতাস এবং সমদ্রের ঢেউয়ের উপরে এদের গতিপথ নির্ভর করে। কিন্তু এ বছর বাতাসের দিক পরিবর্তন হয়ে যায়। ধেয়ে আসতে থাকে তীরের দিকে। ফলে লাখ লাখ জিলিফিশ নিশ্চিত মৃত্যুর মুখে পতিত হয়।

তবে রাস্কঅফ বলেন, এই ধরনের ঘটনা অস্বাভাবিক নয়। প্রতি ৩ থকে ৬ বছর পর পর এমন ঘটনা ঘটে থাকে।

তার মতে প্রায় ১ বিলিয়ন জেলিফিশ এসে জমেছে সাগরতীরে। শুকিয়ে যাওয়া জেলিফিশের খোলসও দেখতে বেশ চমৎকার। কিন্তু সেগুলো সঙ্গে নিয়ে আসা যাবে না। কারন বিনা অনুমুতিতে সামুদ্রিক প্রাণী সংগ্রহ করা ক্যালিফোর্নিয়া রাজ্যের আইন পরিপন্থী। এরা শিকারি প্রাণী এবং সমুদ্রের উপরের স্তরে থাকা আণুবীক্ষণিক প্ল্যাঙ্কটন খেয়ে বেঁচে থাকে।

রাস্কঅফ জানায়, এদের স্পর্শ করলে আপনি কোন ব্যাথা অনুভব করবেন না। কিন্তু এই হাত আপনি চোখে বা শরীরের অন্য কোথাও লাগালে তা জ্বলতে শুরু করবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করে এখানে আপনার নাম লিখুন