এবারের ফর্মূলা ওয়ান বিজয়ী লুইস হ্যামিলটন

অক্টোবরের ২৫ তারিখ ছিল গাড়ি রেসিং এর জন্য একটি গুরুত্বপূর্ণ দিন। এ দিন যুক্তরাজ্যের লুইস হ্যামিলটন Formula One (F1) World Drivers’ Championship (WDC) প্রতিযোগিতার শিরোপা জেতেন।

তিনি Mercedes AMG Petronas দলের সাথে ছিলেন। এর আগে ২০১৪ এবং ২০০৮ সালেও এই প্রতিযোগিতায় জয়ী হন ৩০ বছর বয়সী এই রেসার। যুক্তরাষ্ট্রের টেক্সাসে অনুষ্ঠিত গ্র্যান্ড প্রিক্স জেতার পর তার এই জয় নিশ্চিত হয়।

ফর্মুলা ওয়ান বা এফ-১ হচ্ছে বিশ্বের সবচেয়ে বড় এবং মর্যাদাপূর্ণ গাড়ি প্রতিযোগিতা। অনেকগুলো গ্র্যান্ড প্রিক্স প্রতিযোগিতার সমন্বয়ে এটি পূর্ণ হয়। প্রতিটি গ্র্যান্ড প্রিক্স ৩০০ কিলোমিটার দীর্ঘ হয়ে থাকে।

তবে বিভিন্ন বছর এই গ্র্যান্ড প্রিক্সের সংখ্যা বিভিন্ন হয়ে থাকে। সবগুলো গ্র্যান্ড প্রিক্সের ফলাফল একত্রিত করেই আসল এফ-১ চ্যাম্পিয়নশিপ বিজয়ীকে ঘোষণা করা হয়।

১৯৫০ সালে এফ-১ ইউরোপে শুরু হয়। তবে গ্র্যান্ড প্রিক্স মোটর রেসিং এর সূচনা হয় ১৯০০ সালের গোড়ার দিকে ফ্রান্সে।

এই বছর বিশ্বজুড়ে বিভিন্ন শহরে মোট ১৯টি গ্র্যান্ড প্রিক্স রেস অনুষ্ঠিত হবে। প্রথমটি অনুষ্ঠিত হয়েছিল এ বছরের মার্চ মাসে অস্ট্রেলিয়ার মেলবোর্নে। আর সর্বশেষটি অনুষ্ঠিত হবে আবুধাবিতে নভেম্বরে। টেক্সাসে অনুষ্ঠিত গ্র্যান্ড প্রিক্সটি ছিল ১৬-তম।

তাহলে ৩টি বাকী থাকতেই ১৬টি গ্র্যান্ড প্রিক্সের মাধ্যমে বিজয়ী নির্বাচিত হল কীভাবে তাই ভাবছেন? আসলে হ্যামিলটন অন্যদের চেয়ে এতোটাই এগিয়ে আছেন যে বাকি ৩টি রেসে তাকে ধরার মত কেউই নেই।

 

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করে এখানে আপনার নাম লিখুন