ওয়ার্ড অফ দ্য ইয়ার

বিভিন্ন প্রতিষ্ঠান প্রতিবছর তাদের একটা ‘ওয়ার্ড অফ দ্য ইয়ার’ বা বর্ষসেরা শব্দ নির্বাচন করে। যেমনঃ The American Dialect Society (ADS), Merriam-Webster Dictionary, Oxford Dictionary ইত্যাদি।

অবশ্য সর্বপ্রথম আমেরিকান ডায়ালেক্ট সোসাইটি তাদের বর্ষসেরা শব্দ নির্বাচন শুরু করে ১৯৯০ সাল থেকে।

তবে ইংরেজি অভিধানগুলো তাদের বর্ষসেরা শব্দ নির্বাচন শুরু করেছে তার অনেক পর থেকে।

মারিয়াম-ওয়েবস্টার ডিকশনারি তাদের বর্ষসেরা শব্দ প্রথমবারের মত নির্বাচন করে ২০০৩ সালে। সে বছর তাদের ওয়ার্ড অফ দ্য ইয়ার ছিল Democracy যার অর্থ হচ্ছে গণতন্ত্র।

অক্সফোর্ড ডিকশনারিও প্রতিবছর তাদের একটা ‘ওয়ার্ড অফ দ্য ইয়ার’ বা বর্ষসেরা শব্দ নির্বাচন করে। সর্বপ্রথম ২০০৪ সালে অক্সফোর্ড নির্বাচন করে তাদের ওয়ার্ড অফ দ্য ইয়ার। সে বছর নির্বাচিত শব্দটি ছিল Chav যার অর্থ হচ্ছে ‘উদ্ভট পোশাক পরা কমবয়সী কোন ছেলে বা মেয়ে’।

তারপর থেকে প্রতিবছরই অক্সফোর্ড একটি করে শব্দ নির্বাচিত করে আসছে তাদের বর্ষসেরা শব্দ হিসেবে। ২০১৩ সালে সেই শব্দটি ছিল ‘সেলফি’ (Selfie)।

সম্প্রতি অক্সফোর্ড ঘোষণা দিল তাদের এবছরের অর্থাৎ ২০১৪ সালে ওয়ার্ড অফ দ্য ইয়ার। শব্দটি হচ্ছে Vape (ভ্যাপ)। শব্দটি noun এবং verb উভয় হিসেবেই ব্যবহৃত হয়। verb হিসেবে এর সংজ্ঞা হচ্ছে, ইলেক্ট্রনিক সিগারেট বা এ জাতীয় কোন ডিভাইস থেকে নিঃসৃত বাষ্প শ্বাসের মাধ্যমে গ্রহণ করা ও ত্যাগ করা।

মাথায় প্রশ্ন জাগতে পারে, ইলেক্ট্রনিক সিগারেট আবার কী জিনিস? এটা সিগারেটের মতই দেখতে একটি ইলেক্ট্রনিক ডিভাইস যেটি সিগারেটের মতই টানা যায় কিন্তু তাতে কোন নিকোটিন থাকে না। ধোঁয়া হিসেবে যা বের হয় তা নিতান্তই পানির বাষ্প।

যখন কেউ ইলেক্ট্রনিক সিগারেট ব্যবহার করে তখন সে ‘স্মোকিং’ (ধূমপান) করে না বরং ‘ভ্যাপিং’ করে।

ইলেক্ট্রনিক সিগারেট একটি সাম্প্রতিক আবিষ্কার। চীনের হন লিক নামক এক ব্যক্তি ২০০৩ সালে এটি আবিষ্কার করেন।

 

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করে এখানে আপনার নাম লিখুন