খেলার মাঠের ভুলগুলো

খেলার মাঠে নানারকম কসরতের মাধ্যমে সবাই চেষ্টা করে আমাদের মাতিয়ে রাখতে। কিন্তু কখনো কখনো খেলোয়াড়েরাই করে ফেলে মারাত্মক ভুল, যা পুরো পাল্টে দেয় খেলার ফলাফল। তেমনি কিছু “ভুল” নিয়ে আজকের খেলার মাঠের ভুলগুলো

রিলে দৌড়ে ব্যাটন পড়ে যাওয়াঃ

৪x ১০০ মিটার রিলে দৌড়ে চারজন প্রতিযোগী হাতে একটি লাঠির স্টিক নিয়ে দৌড় প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। এই স্টিকটি ব্যাটন নামে পরিচিত। ১০০ মিটার পরপর এক পার্টনার থেকে অপর পার্টনারের হাতে ব্যাটন ধরিয়ে দিতে হয়, এভাবে চারজন প্রতিযোগীকেই ব্যাটন হাতে নিয়ে প্রদক্ষিন করতে হয় পুরো ট্র্যাক। মাঝে মাঝে  নিজের পার্টনারের কাছ থেকে ব্যাটন নিতে গিয়ে ফেলে দেয় কেউ কেউ।

এই ভুলের শাস্তি হিসেবে ঐ ইভেন্ট থেকে ডিসকোয়ালিফাইড করে দেয়া হয় ঐ প্রতিযোগীসহ তাঁর পুরো টিমকে। তবে নিজের ব্যাটন ফেলে দিলে সেটি উঠিয়ে আবার দৌড় দেয়ার নিয়ম রয়েছে। কিন্তু একবার পড়ে গেলে কোনো ভাবেই সেটি উঠিয়ে আবার প্রতিযোগিতায় কামব্যাক করা সম্ভব হয় না।

ম্যারাথনের ভুল পথঃ

প্রায় ২৬ মাইল দীর্ঘ পথ পাড়ি দিয়ে লক্ষ্যে পৌঁছাতে হয় ম্যারাথনে। এতো দীর্ঘপথ পাড়ি দিয়ে যেতে মাঝে মাঝেই ভুল করে ফেলেন প্রতিযোগীরা। এ কারণে প্রতিযোগীদের সাথে থাকে পাইলট কার। এই পাইলট কারের কাজ হচ্ছে প্রতিযোগীদেরকে সঠিক রুটে বা পথে নিয়ে যাওয়া। কিন্তু এই পাইলট কারই যদি ভুল করে ফেলে ?? যদি প্রতিযোগীদের অন্য রুটে নিয়ে যায় ?? তেমনি এক ভুল হয়েছে ২০১৪ সালে ভারতের ব্যাঙ্গালুরুতে অনুষ্ঠিত ম্যারাথনে। ১৬ কিলোমিটার পথ শেষে তিনজন প্রতিযোগী সবার সামনে ছিলেন, এক টার্নিংয়ে কোনো ইন্সট্রাকটর ছিলো না, তখন সাথে থাকা পাইলট কার প্রতিযোগীদের ভুল করে ভুল পথে নিয়ে যান। প্রায় ৪ কিলোমিটার পথ পার তারা বুঝতে পারলেন যে তারা ভুল পথে এসেছেন।  তখন আর কিছুই করার ছিলো না তাদের। শেষমেশ অন্য গাড়ি করে তারা গন্তব্যে পৌঁছায়, কিন্তু প্রতিযোগীতা ততক্ষনে শেষ হয়ে যায়।

এর আগেও কিছু কিছু ম্যারাথনে এরকম ভুলের ঘটনা দেখা গেছে।

Own Goal:

সামনের ২০১৬ ইউরো ফুটবলে নেদারল্যান্ড থাকছে না, এই দুঃসংবাদ হয়তোবা এতদিনে সবাই জেনে গেছেন ! ইউরো কোয়ালিফায়ারের শেষ ম্যাচে চেক প্রজাত্রন্ত্রের সাথে মুখোমুখি হয় নেদারল্যান্ড। ম্যাচে তখন নেদারল্যান্ড ০-২ গোলে পিছিয়ে। ম্যাচের তখন ৬৬ মিনিট। চেক প্রজাত্রন্ত্রের Skalák এর ফ্রি কিক নেদারল্যান্ডের রবিন ভ্যান পার্সি ক্লিয়ার করতে গিয়ে নিজের জালে বল জড়িয়ে দিলেন ! যদি গোলটি প্রতিপক্ষের পোষ্টে না হয়ে নিজের পোষ্টে হয়, ফুটবলের পরিভাষায় গোলটিকে বলা হয় Own Goal

প্রতিপক্ষের জালে বল জড়ানোই ফুটবল খেলার লক্ষ্য। কিন্তু কখনো কখনো ভুল করে পায়ে লেগে কিংবা মাথায় বা শরীরের কোথাও লেগে নিজের জালেই ঢুকে যায় বল। তখন হতাশ হওয়া ছাড়া আর কিছুই করার থাকে না। ফুটবলের ইতিহাসে অসংখ্য “Own Goal”এর নজির রয়েছে। সবচেয়ে দুর্ভাগ্যজনক নজির হিসেবে কলম্বিয়ান তারকা “আন্দ্রেস এস্কোবার” এর নাম সবার মনে থাকবে। ১৯৯৪ বিশ্বকাপে নিজেদের দ্বিতীয় ম্যাচে যুক্তরাষ্ট্রের জন হার্ক্স এর বল ঠেকাতে গিয়ে নিজের জালে ঢুকিয়ে দেন বলটি। এ গোলের কারণে ২-১ গোলে পরাজিত হয় কলম্বিয়া। এই ম্যাচে হেরে বাদ পড়ে যায় কলম্বিয়া। বাদ পড়ে দেশে ফিরে যাবার পর স্বদেশী কয়েকজন সমর্থক তাঁকে গুলি করে হত্যা করেন।

নো বলে আউটঃ

ক্রিকেটের অতিরিক্ত রানগুলোর মধ্যে নো-বল একটি। কয়েকভাবে নো বল হয়, যেমনঃ Height No, Over Stepping Noনো বলে কোনো ব্যাটসম্যানকে এলবিডব্লিউ, ক্যাচ বা বোল্ড আউট দেয়া হয় না। তাই, কোন বোলার যদি নো বলে কোন ব্যাটসম্যানকে আউট করে তবে বোলারের চেয়ে বড় দুর্ভাগা আর কেউ হয় না ! কিন্তু কিছু কিছু ব্যাটসম্যানেরও দুর্ভাগ্য থেকে যায়। নো বল হলেও দৌড়ে রান নেয়ার সময় বোলার বা ফিল্ডারকে বাঁধা দেয়ার কারণে Obstructing the field নিয়মে আউট হয়ে যান অনেকেই। আবার নো বলে রানআউটের বা স্ট্যাম্পিং এর নজিরও কম নেই।

আবার, নো বলের ঘোষনা আসার পর ব্যাটসম্যান ইচ্ছাকৃতভাবে হাত দিয়ে বল ধরলে প্রতিপক্ষের আবেদনের প্রেক্ষিতে Handled the Ball নিয়মে ব্যাটসম্যান আউট হতে পারেন।

 

False Start:

অ্যাথলেটিক্স বা সাঁতার প্রতিযোগিতার সময় ফলস স্টার্ট এক আতঙ্কের নাম। পিস্তলের আওয়াজে মূলত অ্যাথলেটিক্সের দৌড় প্রতিযোগিতা শুরু হয়। পিস্তলের আওয়াজের আগেই কোন প্রতিযোগী যদি দৌড় শুরু করে তবে তা ফলস স্টার্ট হিসেবে গণ্য হবে। সাঁতার প্রতিযোগিতার সময়ও প্রতিযোগীদের এই ভুল লক্ষ্য করা যায়। নার্ভাস হয়ে মুহূর্তের ভুল বা অসতর্কতায় ফলস স্টার্টের কারণে ডিসকোয়ালিফাইড হয়ে স্বপ্ন ভঙ্গের ঘটনা কম নেই ইতিহাসে। আবার, স্টার্টিংয়ের অতিসতর্কতা অনেকের স্বাভাবিক দৌড়েও প্রভাব ফেলে। তবে আন্তর্জাতিক অ্যাথলেটিক্স ফেডারেশন ফলস স্টার্টের আইন কিছুটা শিথিল করেছে। আগের আইনে পিস্তলের আওয়াজের ০.০১ সেকেন্ডের মধ্যে কোনো অ্যাথলেট দৌড় শুরু করলে ডিসকোয়ালিফাইড হয়ে যেতেন। কেননা বিজ্ঞান মতে আওয়াজ শোনার ০.০১ সেকেন্ডের মধ্যে মানুষের মস্তিষ্ক প্রতিক্রিয়া দেখাতে পারে না। নতুন আইনে এখন ০.০১ সেকেন্ডের মধ্যে কেউ দৌড় শুরু করলেও ফলস স্টার্ট হবে না। এ জন্য শুধু তাঁর হাত ট্র্যাকে লেগে থাকতে হবে অথবা পা স্টার্টিং ব্লকে লেগে থাকতে হবে।   

 

  

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করে এখানে আপনার নাম লিখুন