খেলার মাঠে উন্মাদনাঃ পর্ব ৪

Dakar Rally

বিশ্বের সবচেয়ে দুঃসাহসী রেসিং প্রতিযোগিতা এই ডাকার র‍্যালি। প্রতি ধাপে মৃত্যু যেন ওৎ পেতে থাকে এখানে। পথ যত দীর্ঘ, তার চেয়ে বেশি ভয় রাস্তার অবস্থা নিয়ে। খানা খন্দে ভরা এই রাস্তার অবস্থা দেখলে বাঘা বাঘা রেসারদের বুক দুরুদুরু করে উঠে। ফ্রান্স থেকে সেনেগাল পর্যন্ত বিস্তৃত রাস্তায় অনুষ্ঠিত হয় এই ডাকার র‍্যালি। মোটর সাইকেল, গাড়ি, ট্রাক কিংবা কোয়াড বাইক-সবকিছুর প্রয়োগ এখানে বৈধ।

খানা খন্দে ভরা এই দুঃসাহসী রেসিং দেখতে দূর দুরান্ত থেকে হাজার হাজার দর্শক এসে ভীড় জমায়। প্রতিটি স্টেজের রোমাঞ্চ সারাক্ষণই মাতিয়ে রাখে এই দর্শকদের।

Bull Run

ইউরোপের দেশ স্পেন। যারা হয়তো ফুটবল পছন্দ করেন এবং দেশ-বিদেশের ফুটবলের খবর রাখেন, তাদের কাছে স্পেন পরিচিত বার্সেলোনা-রিয়াল মাদ্রিদের দেশ হিসেবে। আর ভ্রমণ পিপাসুদের কাছে, স্পেন এক অপরূপ দেশ। এ দেশটির একদিকে যেমন রয়েছে নানা ইতিহাস-ঐতিহ্য তেমনি আছে বিচিত্র সব উৎসবও। যার মধ্যে স্পেনের পাম্পলোনা শহরে ‘ষাঁড়ের দৌড় উৎসব’ হলো স্পেন তথা পুরো বিশ্বের এক আলোচিত ঘটনা।

শুধু স্পেনের মানুষই নয়, এ উৎসবে যোগ দিতে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে অ্যাডভেঞ্চার বিলাসীরা প্রতিবছর পাম্পলোনায় এসে জড়ো হন।

প্রতিবছরেই ষাঁড়ের দৌড়ের বার্ষিক উৎসবে দু-চারজন করে আহত হয় স্পেনের পাম্পলোনা শহরে। কিন্তু তাতে মানুষের উৎসাহে তেমন ভাটা পড়েনি, বরং দিনদিন বেড়ে চলছে এর জনপ্রিয়তা।

American Rodeo

Bull Run খেলারই অন্যরকম সংস্করণ বুল রাইডিং বা পাগলা ষাঁড়ের পিঠে চড়া। যে প্রতিযোগী যত বেশি সময় ষাঁড়ের পিঠে চড়ে বসে থাকতে পারে সেই বিজয়ী হয়। প্রায়ই খেলোয়াড়রা ষাঁড়ের পায়ের নিচে পড়ে যায় আর ষাঁড়ের শিং, ক্ষুর ও তার বিশাল দেহ দিয়ে প্রতিযোগীকে গুঁতো দিয়ে বা আঘাত করে মেরে ফেলতে উদ্যত হয়। এই খেলা চিত্ত-বিনোদনের জন্য হলেও এই খেলায় মৃত্যুঝুঁকি অনেক বেশি থাকে। বলা যায়, বিনোদন লাভের জন্য নিজের জীবনকে বিপদের মুখোমুখি করাই এসব খেলার মূল লক্ষ্য বলে প্রতীয়মান হয়।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করে এখানে আপনার নাম লিখুন