খেলা হবে গোলাপী বলে !!

১৯৯২ সালের বিশ্বকাপ ক্রিকেটে অনেক নতুন নতুন বিষয়ের সম্মুখীন হয়েছিলো ক্রিকেট বিশ্ব। যেমনঃ

  • রঙিন পোশাকে খেলা প্রথম বিশ্বকাপ
  • সাদা বলে খেলা প্রথম বিশ্বকাপ
  • প্রথম বিশ্বকাপ, যেখানে ডে-নাইট ম্যাচ ছিলো
  • শক্তিশালী দক্ষিন আফ্রিকার প্রথম বিশ্বকাপ

এ বিশ্বকাপের আগ পর্যন্ত ক্রিকেট খেলায় সবসময় লাল রঙের বল ব্যবহার করা হতো। কিন্তু রঙিন পোষাক পরে মাঠে নেমে রঙ্গিন বলে খেলা একটু কষ্টসাধ্য ছিলো, তাই এর বিকল্প হিসেবে সাদা বলের সৃষ্টি।

আজ থেকে প্রায় ১৩৮ বছর আগে, ১৮৭৭ সালে প্রথম টেস্ট খেলা অনুষ্ঠিত হয়। সাদা পোশাক আর লাল বলে টেস্ট খেলার প্রচলন সেই আমল থেকেই। কিন্তু, মানুষ নতুনত্ব ভালোবাসে। নতুন জিনিসের প্রতি মানুষের আকর্ষনও অনেক বেশি। সেই ধারাবাহিকতায় ক্রিকেট বিশ্বের নতুন সংযোজন “ডে-নাইট টেস্ট ম্যাচ”। নিঃসন্দেহে চমৎকার একটি পদক্ষেপ। দিবা রাত্রির টেস্ট ম্যাচ আয়োজন নিয়ে ২০১২ সালে আইসিসির উচ্চ পর্যায়ের বৈঠক হয় এবং সর্বসম্মতিক্রমে অনুমতিও দেয়া হয়।

ফ্লাড লাইটের আলোতে লাল রঙের বল চোখে পড়া যথেষ্ট কষ্টসাধ্য। এই কারণে লাল রঙের বদলে গোলাপী ক্রিকেট বলের প্রচলন করে ক্রিকেট বল প্রস্তুতকারক প্রতিষ্ঠান “কোকাবুরা”। লাল ও সাদা ক্রিকেট বলের মতোই শক্ত  গোলাপী বল। এই বলের সবচেয়ে বড় সুবিধা হচ্ছে পেস বোলাররা এ বলে বাড়তি সুইং পাবে। গোলাপী বল ছাড়াও হলুদ ও কমলা বল বিবেচনায় ছিল। কিন্তু ফ্লাডলাইটের আলোয় হলুদ ও কমলা রঙের উজ্জ্বলতা বেশী বলে পরবর্তীতে তা বাদ দেয়া হয়। 

যদিও, ঘরোয়াভাবে পাঁচ বছরেরও বেশি সময় ধরে অস্ট্রেলিয়ার বিভিন্ন ক্লাব চ্যাম্পিয়নশিপ ম্যাচগুলো এই গোলাপী রঙের বলে খেলা হচ্ছে। পাশাপাশি ইংল্যান্ড, নিউজিল্যান্ড এবং দক্ষিন আফ্রিকার কিছু ক্লাব সম্প্রতি গোলাপী বলে ঘরোয়া ক্রিকেট শুরু করেছে। 

মজার ব্যাপার হচ্ছে, ২০১৩ সালের ফেব্রুয়ারিতে অনুষ্ঠিত বাংলাদেশ ক্রিকেট লীগ (বিসিএল) এর বিসিবি নর্থ জোন বনাম ওয়ালটন সেন্ট্রাল জোনের মধ্যকার  ফাইনাল খেলাটি দিবা-রাত্রির হয় এবং এখানে গোলাপী রঙের বল ব্যবহার করা হয়।

সাধারণত পাঁচদিনের টেস্ট ম্যাচগুলোতে মাঝে মাঝেই বৈরী আবহাওয়ার কারণে ২/১ দিন খেলা বন্ধ থাকে। তখন এর বিকল্প কোনো ব্যবস্থাও নেয়া সম্ভব না। একারণেই বিকল্প হিসেবে রাত্রিকালীন সময়ে খেলার আয়োজন করার কথা চিন্তা করা হয়।

সবকিছু ঠিকঠাক থাকলে ২০১৫ সালের শেষ নাগাদ অস্ট্রেলিয়া বনাম নিউজিল্যান্ডের মধ্যকার সিরিজে দিবা রাত্রির টেস্ট ম্যাচ তথা গোলাপী বলের ব্যবহার দেখতে পাওয়ার সম্ভাবনা অনেক বেশি। আর প্রথম দিবা রাত্রির ঐতিহাসিক টেস্ট ম্যাচের জন্যে ভেন্যু হিসেবে বেছে নেয়া হতে পারে অ্যাডিলেড কিংবা হোবার্টের ক্রিকেট মাঠকে। 

 

   

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করে এখানে আপনার নাম লিখুন