গুগল বেলুন উড়বে আকাশে

অবশেষে গুগল জানালো তাদের ইন্টারনেট-বিমিং বেলুন আকাশে উড়ার জন্য প্রস্তুত। কিন্তু এখনই তারা সেটি করতে যাচ্ছে না বরং তারা তাদের এই পরিকল্পনা আরও কিছুদিনের জন্য দীর্ঘায়িত করেছে।

‘প্রোজেক্ট লুন’ নামের এই প্রকল্পটি বছর দুয়েক আগে শুরু হয়েছিলো। এই কর্মসূচীর দ্বারা প্রায় ৬০ হাজার ফুট উচ্চতায় উড়তে থাকা বেলুনটি থেকে হাই-স্পিড ইন্টারনেট সিগন্যাল নিঃসৃত হবে যার মাধ্যমে ঐ অঞ্চলের মানুষ ইন্টারনেট ব্যবহারের সুযােগ পাবেন।

প্রথম বেলুনটি ইন্দোনেশিয়ার আকাশে বায়ুমণ্ডলের স্ট্রাটোস্ফিয়ার স্তরে ভাসবে এবং ইন্দোনেশিয়ার বিচ্ছিন্ন অঞ্চলগুলোতে ইন্টারনেট পৌঁছে দিবে।

ইন্দোনেশিয়া অনেকগুলো দ্বীপের সমন্বয়ে গঠিত একটি রাষ্ট্র। প্রায় ১৭ হাজার দ্বীপ রয়েছে এই দ্বীপরাষ্ট্রে। যেখানে বাস করে প্রায় ২৫ কোটি মানুষ। সিআইএ’র হিসাব অনুযায়ী এখানকার মাত্র ৪ কোটি মানুষ ইন্টারনেট ব্যবহারের সুযোগ পায়।

প্রকল্পটি নতুন বলে এখনো গুগল তাদের প্রোজেক্ট লুনের প্রযুক্তি নিয়ে পরীক্ষা চালাচ্ছে। কিন্তু ঠিক কবে থেকে তারা এ প্রযুক্তিতে ইন্টারনেট সেবা দেয়া করবে সেটা জানা যায়নি।

ইন্দোনেশিয়ায় তারবিহীন ইন্টারনেট দেয় এমন সব প্রতিষ্ঠানগুলোর কাছে এই ইন্টারনেট বিক্রি করা হবে। এদের মধ্যে প্রধান হচ্ছে মোবাইল ফোন কোম্পানিগুলো। দেশটিতে ৩২ কোটি মোবাইল ফোন রয়েছে যা সেদেশের মানুষের সংখ্যা থেকে বেশি।

কিন্তু এসব মোবাইল ব্যবহারকারীদের অধিকাংশই ইন্টারনেট ব্যবহার করতে পারে না। চড়া দাম এবং দুর্বল ইন্টারনেট সংযোগ এর প্রধান কারণ।

শুরুতে গুগল তাদের এই প্রকল্পটি চালায় নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া, ব্রাজিল এবং ক্যালিফোর্নিয়ার কিছু বিচ্ছিন্ন অঞ্চলে। গুগল  জানায়, তাদের প্রোজেক্ট লুন শীঘ্রই অন্ততপক্ষে ১০০টি বেলুন ছাড়বে যা আকাশে সেল টাওয়ার হিসেবে কাজ করবে। তবে সেগুলো এমন উচ্চতায় থাকবে যে খালি চোখে দেখা যাবে না।

গুগল আশাবাদী যে তাদের এই প্রকল্পের মাধ্যমে আফ্রিকার ছোট ছোট গ্রাম থেকে ক্যালিফোর্নিয়ার জঙ্গল পর্যন্ত পৃথিবীর প্রতিটি প্রান্তে ইন্টারনেট পৌঁছে দেয়া সম্ভব হবে।  

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করে এখানে আপনার নাম লিখুন