ঘূর্ণিঝড়ে মিলল ফসিল

এই ডিসেম্বর মাসে ক্যালিফোর্নিয়ায় আঘাত হানা ঘূর্ণিঝড় ফসিল শিকারিদের জন্য একটা আশীর্বাদ হয়েই এসেছে। এই ঝড়ের ফলে ক্যালিফোর্নিয়ার উপকূলীয় অঞ্চলে বেশ কয়েকটা ফসিল মাটির নিচ থেকে বেরিয়ে এসেছে। এ ফসিলগুলোর প্রায় ৫ হাজার বছর থেকে ১০ মিলিয়ন বছর আগেকার। খবর দ্য সান ফ্রান্সিসকো ক্রনিকেলের।

ফসিল উদ্ধারকারী দলের মধ্যে ছিলেন সমুদ্রবিজ্ঞানী জিনাকার্লো থমাই। সান্তা ক্রুজ কাউন্টিতে তিনি দাঁতসহ বিশালাকৃতির একটা চোয়ালের ফসিল খুঁজে পেয়েছেন। সবাই বলছে এটা একটি প্রাগৈতিহাসিক ৬০ ফিট গ্রেট হোয়াইট শার্কের চোয়াল। ধারণা করা হচ্ছে, এটি প্রায় ১০ মিলিয়ন বছরের পুরনো। এর আগেও থমাই আরেকটি গ্রেট হোয়াইট শার্কের দাঁত খুঁজে পেয়েছিলেন যেটি প্রায় ৪ মিলিয়ন বছর আগের ছিল।

মিলিয়ন বছর আগেকার আবিষ্কৃত ফসিলগুলোর মধ্যে আরও আছে প্যালাওপ্যারাডক্সিয়া নামক বিলুপ্ত এক স্তন্যপায়ী প্রাণীর দাঁত। এটি দেখতে অনেকটা জলহস্তির মত ছিল। এছাড়াও আবিষ্কৃত হয়েছে বিলুপ্ত হয়ে যাওয়া স্টেলারস সি কাউ এর পাঁজরের হাড়ের ফসিল, বিলুপ্ত হয়ে যাওয়া এক প্রজাতির সে লায়নের দাঁতের ফসিল আর ২০ প্রজাতির প্রাগৈতিহাসিক হাঙরের ফসিল।

যে স্থানে ফসিলগুলো পাওয়া গিয়েছে সেটাকে ফসিলের জন্য ‘হটবেড’ বলা হচ্ছে। প্রাগৈতিহাসিক কালে এখানে সি ফ্লোর ছিল এবং আগেও এখানে ১০ থেকে ১২ মিলিয়ন বছর আগের প্রাণীর জীবাশ্ম পাওয়া গিয়েছে। পূর্বে এখানে একটি সাবের-টুথড ক্যাটের ফসিল পাওয়া গিয়েছে যেটি ১০ হাজার বছরের পুরনো ছিল। এছাড়াও থমাই একটি প্রাগৈতিহাসিক বাইসনের ফসিল পেয়েছিলেন যেটি ৫ হাজার বছরের আগেকার ছিল।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করে এখানে আপনার নাম লিখুন