টমেটো ছােড়াছুড়ির উৎসব ‘লা টমাটিনা’

গত বুধবার উদযাপিত হল স্পেনের অন্যতম ঐতিহ্যবাহী ‘টমাটিনা’ উৎসব বা ‘লা টমাটিনা’। টমেটো ছোড়াছুড়ির ৭০-তম এই উৎসবটি উদযাপিত হয়েছে ভ্যালেন্সিয়া শহরের কাছের বুনিওল শহরে।

১ ঘণ্টা ধরে চলা এ উৎসবে এবার অংশ নিয়েছিলেন প্রায় ২২ হাজার নরনারী। ৭টি ট্রাকে করে মোট ১৭০ টন পাকা টমেটো এবারের উৎসবের ব্যবহার করা হয়েছে।

উৎসবে আসা অনেকেই এবার বুদ্ধিমানের মত চোখে গগলস পরে এসেছিলেন, যাতে পাকা টমেটো ছুড়তে এবং তা দেখতে কোন সমস্যা না হয়। এলাকার বাসিন্দারাও আগাম সর্তকতা হিসেবে তাদের বাড়িঘর এবং দোকানপাট কাপড় দিয়ে ঢেকে দিয়েছিলেন যাতে সেগুলো ক্ষতিগ্রস্ত না হয়।

স্থানীয় কর্তৃপক্ষের কাছ থেকে জানা যায়, এবারের উৎসবের ২০ শতাংশ অংশগ্রহণকারী ছিলেন স্পেনেরই। এছাড়া ব্রিটেন থেকে ১৫ ভাগ, জাপান থেকে ১০ ভাগ, ভারত থেকে ৯ ভাগ এবং অস্ট্রেলিয়া থেকে ৫ ভাগ মানুষ অংশ নিয়েছিলেন। যুক্তরাষ্ট্র থেকেও অনেক মানুষ এ উৎসবে যোগ দিয়েছিলেন।

লা টমাটিনা ফেস্টিভালের ইতিহাস অনেক পুরনো। আগে স্পেনে টমেটো পাকার মৌসুমে বাচ্চারা পাকা টমেটো ছোড়াছুড়ি করে খেলাধুলা করতো। কালের বিবর্তনে সেটা রূপ নেয় উৎসবে।

১৯৪৫ সাল থেকে আগস্ট মাসের শেষ বুধবার বুনিওলে সাড়ম্বরে পালিত হয় এই উৎসব। ২০০২ সাল থেকে আন্তর্জাতিক পর্যটকদের কাছে আকর্ষণীয় অন্যতম উৎসব হিসেবে স্বীকৃত ‘টমাটিনা’। তবে অতিরিক্ত মানুষের ভিড় সামলাতে ২০১৩ সাল থেকে প্রবেশ ফি চালু করা হয় এখানে।

 

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করে এখানে আপনার নাম লিখুন