ডাকার র‍্যালি ২০১৫

গত ১৫ জানুয়ারি শেষ হলো এ বছরের 'ডাকার র‍্যালি'। এতে মোট ৪ ক্যাটাগরিতে বিজয়ী হয়েছেন ৪ জন। মোটর সাইকেল প্রতিযোগিতায় বিজয়ী হয়েছেন স্পেনের মার্ক কোমা। গাড়ি প্রতিযোগিতায় বিজয়ী হয়েছেন কাতারের নাসের আল-আত্তেয়্যাহ।

রাশিয়ার আয়রাত মারদিভ বিজয়ী হয়েছেন ট্রাক প্রতিযোগিতায়। পোল্যান্ডের রাফায়েল সৈনিক বিজয়ী হয়েছেন কোয়াড কার রেসে(ফোর হুইল ড্রাইভ গাড়ি)।

ডাকার র‍্যালি প্রতিবছরই অনুষ্ঠিত হয়। দুই সপ্তাহব্যাপী অনুষ্ঠিত এই প্রতিযোগিতাটিতে কোন সাধারণ রাস্তায় গাড়ির রেস হয় না। মরুভূমি, জঙ্গল, ঝোপঝাড় এসবের মধ্য দিয়ে প্রতিযোগীদের গাড়ি চালিয়ে যেতে হয়।

বিভিন্ন ধরনের গাড়ির এই বিশেষ প্রতিযোগিতাটি শুরু হয় ১৯৭৮ সালে। তখন বেশিরভাগ গাড়ির রেস শুরু হতো প্যারিস থেকে আর শেষ হতো সেনেগালের ডাকারে গিয়ে।

কিন্তু আফ্রিকার রাজনৈতিক অবস্থার অবনতির কারণে ২০০৯ সালে এই প্রতিযোগিতা নিয়ে যাওয়া হয় দক্ষিণ আমেরিকায়। এই বছর এ প্রতিযোগিতা শুরু হয় আর্জেন্টিনা থেকে। বলিভিয়া এবং চিলি ঘুরে এসে এই রেস শেষ হয় আবার আর্জেন্টিনাতে।

ডাকার র‍্যালি খুবই কঠিন এক প্রতিযোগিতা। এখানে খুবই বিপজ্জনক রাস্তা দিয়ে গাড়ি চালাতে হয়। এ বছর প্রতিযোগিতা শুরু করে ৪২০টি যান এবং শেষ করতে সক্ষম হয় ২১৬টি। এ বছর প্রতিযোগিতার দৈর্ঘ্য ছিল প্রায় ৯ হাজার কিলোমিটার।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করে এখানে আপনার নাম লিখুন