দিনরাত্রি কেন হয়

আচ্ছা কখনো কি ভেবে দেখেছো , দিনের পরে রাত এবং রাতের পরে দিন কিভাবে হচ্ছে ? মজার বিষয় হচ্ছে , যদি পৃথিবীতে আহ্নিক গতি না থাকতো তাহলে দিনের পরে রাত আসতো না বা রাতের পরে দিন ।

আহ্নিক গতি কি বলতে পারবে ?? চলো জেনে নেই । 

আমরা সবাই জানি, পৃথিবী গতিশীল। পৃথিবী তার নিজ অক্ষের উপর একবার পশ্চিম থেকে পূর্ব দিকে আবর্তন করতে সময় নেয় ২৩ ঘণ্টা ৫৬ মিনিট ৪ সেকেন্ড বা ২৪ ঘণ্টা অর্থাৎ একদিন। পৃথিবীর এই আবর্তন গতিকে আহ্নিক গতি ( Diurnal Motion )  বলে ।

পৃথিবীর আহ্নিক গতি একেক জায়গায় একেক রকম । পৃথিবীপৃষ্ঠ পুরোপুরি গোল না হওয়ায় এর পৃষ্ঠ সর্বত্র সমান নয় । তাই , সে কারণে পৃথিবীপৃষ্ঠের সকল স্থানের আবর্তন বেগও সমান নয় ।

দিনরাত্রি সংঘটিত হওয়া পৃথিবীর আহ্নিক গতির একটি ফল । পৃথিবীর নিজস্ব কোন আলো নেই । সূর্যের আলোতে পৃথিবী আলোকিত হয় । আবর্তন গতির জন্য পৃথিবীর যেদিক সূর্যের সামনে আসে সেদিক সূর্যের আলোতে আলোকিত হয় । তখন ঐ আলোকিত স্থানসমূহে দিন থাকে । আলোকিত স্থানের উল্টো দিকে অর্থাৎ পৃথিবীর যেদিকটা সূর্যের বিপরীত দিকে থাকে সেদিকটা অন্ধকার থাকে । সেখানে সূর্যের আলো পৌছায় না । এসব অন্ধকার স্থানে তখন রাত্রি থাকে ।

পৃথিবীর পর্যায়ক্রমিক আবর্তনের ফলে আলোকিত দিকটা অন্ধকারে ও অন্ধকারের দিকটা সূর্যের দিকে চলে আসে। এর ফলে দিনরাত্রি পাল্টে যায় ।

অন্ধকার স্থানগুলো আলোকিত হওয়ার ফলে এসব স্থানে দিন হয় ও আলোকিত স্থান অন্ধকার হয়ে যায় বলে ঐসব স্থানে রাত হয় । এভাবে পর্যায়ক্রমে দিনরাত্রি সংঘটিত হচ্ছে পৃথিবীর আহ্নিক গতির ফলে ।

আহ্নিক গতি না থাকলে পৃথিবীর একদিক চিরকাল অন্ধকারে থাকতো ও অপরদিক আলোকিত হয়ে থাকতো ।  

 

                     

                                                                                 

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করে এখানে আপনার নাম লিখুন