নাম নিয়ে বাড়াবাড়ি

ফ্রান্সের এক দম্পতি তাদের বাচ্চা মেয়ের নাম রাখতে চেয়েছিল 'ন্যুটেলা'। কিন্তু ফ্রান্সের আদালতের এক বিচারক এ নামকে স্বীকৃতি দেননি। সেই বিচারক জানান 'ন্যুটেলা' নামক বহুল জনপ্রিয় হ্যাজেলনাট চকলেটের সাথে মিলে যাওয়ায় এই নামের কারণে মেয়েটি ভবিষ্যতে নানাবিধ সমস্যায় পড়তে পারে। একারণেই নামটি নাকচ করে দেয়া হয়েছে।

আদালতে শুনানির সময় বাচ্চার বাবা-মা সেখানে উপস্থিত ছিলেন না। বিচারক নাম পরিবর্তন করে মেয়েটির নাম রাখেন 'এলা'।

ফ্রান্সে পিতামাতা স্বাধীনভাবে তাদের বাচ্চার নাম রাখতে পারেন। তবে ফ্রান্সের আদালত যদি মনে করে যে বাচ্চার নাম তার জন্য লজ্জাজনক বা ক্ষতিকর হতে পারে তবে সেখানে আদালত হস্তক্ষেপ করতে পারে।

তবে আদালতের হস্তক্ষেপের এ বিষয়টি অবাক করা হলেও নতুন কিছু নয়। ১৯৯৩ সালের আগ পর্যন্ত ফ্রান্সে বাবা-মায়েরা একটি নির্দিষ্ট তালিকা থেকেই কেবলমাত্র তাদের সন্তানদের জন্য নাম রাখতে পারতেন।

ফ্রান্সই পৃথিবীতে একমাত্র দেশ নয় যারা শিশুদের কিছু নির্দিষ্ট নাম রাখার ক্ষেত্রে প্রতিবন্ধকতা সৃষ্টি করে। আইসল্যান্ড, সুইডেন, নিউজিল্যান্ড, জাপান, চীন এবং মালয়শিয়াতেও নির্দিষ্ট কিছু নাম রাখার ব্যাপারে নিষেধাজ্ঞা রয়েছে। এরকম কয়েকটা নামের উদাহরণ এখন দিচ্ছি যেগুলো বাবা-মায়েরা তাদের বাচ্চার জন্য রাখতে চেয়েছিলেন কিন্তু তাতে সম্মতি দেয়া হয়নি কর্তৃপক্ষ।

Talula Does The Hula From Hawaii (নিউজিল্যান্ড),Brfxxccxxmnpcccclllmmnprxvclmnckssqlbb11116 (সুইডেন),Fish and Chips (নিউজিল্যান্ডের দুটি যমজ শিশুর জন্য), @ (চীন),Akuma (জাপানিজ ভাষায় যার অর্থ শয়তান)।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করে এখানে আপনার নাম লিখুন