নিজের হাতে রোবট বানালো শিশুরা

গত ২০ জানুয়ারি রাজধানীর কারওয়ান বাজারের সফটওয়্যার টেকনোলজি পার্কে অনুষ্ঠিত হয়েছে শিশুদের নিয়ে “নিজের হাতে রোবট বানাই” শীর্ষক কর্মশালা। বাংলাদেশ ইনোভেশন ফোরামের আয়োজিতে এই কর্মশালায় ঢাকার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ৪০ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে। শিশুরা তাদের মেন্টরদের সহযোগিতায় লাইট ফলোয়িং রোবট, ড্রয়িং রোবট, ওয়াকিং রোবট নিজেরাই তৈরি করে।

আয়োজনটিতে শিশুদের দুইট গ্রুপে বিভক্ত করে কর্মশালাটি পরিচালনা করা হয়। ১ম থেকে ৪র্থ শ্রেণি পর্যন্ত একটি গ্রুপ এবং ৫ম থেকে ৮ম শ্রেণি পর্যন্ত আরেকটি গ্রুপ করা হয়। ১০ জন অভিজ্ঞ মেন্টর শিশুদের রোবট বানানোর জন্য যাবতীয় সহযোগিতা করেন।

বাংলাদেশ ইনোভেশন ফোরামের প্রতিষ্ঠাতা আরিফুল হাসান অপু বলেন, আমাদের দেশের শিশুদের মেধার বিকাশ এবং উদ্ভাবনী চিন্তার ধারাবাহিকতায় আনার জন্য আমরা এমন উদ্যোগ নিয়েছি। প্রাথমিকভাবে ঢাকাতে শুরু করলেও আমরা সমগ্র দেশব্যাপী শিশুদের নিয়ে এমন আয়োজন করতে চাই।

কর্মশালায় উপস্থিত বিশেষ অতিথির বক্তব্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স অ্যান্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান লাফিফা জামাল বলেন, আমাদের দেশের শিশুদের মেধার বিকাশের জন্য এমন উদ্যোগ প্রশংসনীয়। শিশুদের জন্য এমন সুযোগ তৈরি করলে, আমাদের দেশের শিশুরা অনেক ভালো কিছু করবে বলেই আশাকরি। বিজ্ঞান নিয়ে সারা বিশ্বে এখন প্রতিনিয়ত গবেষণা, কার্যক্রম চলছে। আমাদের দেশের শিশুদের নিয়ে বিজ্ঞানভিত্তিক কার্যক্রম আরও বেশি করা উচিৎ, যার ফলে শিশুরা ছোট থেকেই বিজ্ঞানের প্রতি তাদের আগ্রহ এবং উদ্ভাবনী বিকাশ ঘটাবে।

আয়োজনে সহযোগিতায় ছিলো রেভারি, ইনোভেটিভ লিমিটেড, রোবটিক শপ এবং বাইল্যাব।

সংবাদ বিজ্ঞপ্তি

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করে এখানে আপনার নাম লিখুন