পরিবেশগত হুমকির মুখে যেসব দেশ

জলবায়ু পরিবর্তনের ফলে পরিবেশের উপর যে বিরূপ প্রতিক্রিয়া পড়ছে তার কুফল ভোগ করছে মূলত দরিদ্র দেশগুলো।

জার্মানির পরিবেশবাদী সংগঠন জার্মানওয়াচ তাদের ‘ক্লাইমেট রিস্ক ইনডেক্স’-এ জানিয়েছে, ১৯৯৪ থেকে ২০১৩ সালের মধ্যে যে প্রাকৃতিক দুর্যোগগুলো ঘটেছে সেগুলোর দ্বারা সবচাইতে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে হন্ডুরাস, মায়ানমার এবং হাইতি। আর সবচেয়ে বেশি ঝুঁকির মধ্যে আছে ইন্ডিয়া, কম্বোডিয়া এবং ফিলিপাইন।

জার্মানওয়াচ আরো জানিয়েছে, ১৫ হাজার প্রাকৃতিক দুর্যোগ ঘটেছে যা ৫ লাখ ৩০ হাজারেরও বেশি মানুষের মৃত্যুর কারণ হয়েছে।

এ তথ্য থেকেই বুঝা যায় জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রতিক্রিয়ার ফলে যে আর্থিক ক্ষয়ক্ষতির সৃষ্টি হচ্ছে তা ধনী দেশগুলোর চাইতে দরিদ্র দেশগুলোতে অনেক বেশি।

খরা, বন্যা আর ঘূর্ণিঝড়ের মত প্রাকৃতিক দুর্যোগগুলোর জন্য এসব দেশে আর্থিক ক্ষতি হচ্ছে, একই সাথে নেতিবাচক প্রভাব পড়ছে এসব দেশের জিডিপির উপর।

গত দুই দশকে এ ক্ষয়ক্ষতির পরিমাণ গিয়ে দাঁড়িয়েছে ২.২ ট্রিলিয়ন ডলারে। শুধুমাত্র ২০১৩ সালেই এ ক্ষতির পরিমাণ ১৩১ বিলিয়ন ডলার।

২০১৩ সালে মৌসুমি আবহাওয়া কম্বোডিয়ায় ক্ষতিকর প্রভাব ফেলেছে, ভারতে টাইফুন আক্রমণ করেছে, একই সাথে ক্ষতি করেছে ফিলিপাইনেরও।

ফিলিপাইনে টাইফুন হাইয়ানের কারণে ৬,৩০০ মানুষ মারা গিয়েছে আর ১৩ বিলিয়ন ডলারের সমান আর্থিক ক্ষতি হয়েছে।

হেহারসন আলভারেজ নামক ফিলিপাইনের একজন কূটনীতিবিদ বলেন, “এটা পরিষ্কার যে এসব প্রাকৃতিক দুর্যোগের শিকার যারা ছিল তারা ভবিষ্যতেও থাকবে। এটা শুধু চীন, যুক্তরাষ্ট্র বা ইউরোপের জন্য নয়, গোটা মানবজাতির জন্যই একটা শঙ্কার বিষয়।”

 

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করে এখানে আপনার নাম লিখুন