পরিসংখ্যানে বিশ্বকাপ: কোয়ার্টার ফাইনাল

চলতি আসরের ক্রিকেট বিশ্বকাপে গ্রুপ পর্বের সবগুলো ম্যাচ সম্পন্ন হয়েছে। দু’গ্রুপের ৪২টি খেলা শেষে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে ৮টি দল। পুল-এ থেকে চারটি দল যারা ২য় পর্বে উত্তীর্ণ হয়েছে তাদের নিয়ে আজকের আয়োজন।

নিউজিল্যান্ড
গ্রুপ পর্বে ৬ ম্যাচের ৬টিতেই জয়ী হয়ে গ্রুপচ্যাম্পিয়ন অন্যতম স্বাগতিক এই দলটি। এই বিশ্বকাপে এখন পর্যন্ত তাদের মূল শক্তি তাদের বোলিং ট্রেন্ট বোল্ট, টিম সাউদি, ড্যানিয়েল ভেট্টোরি ও কোরি অ্যান্ডারসনদের নৈপুণ্যে ৬ ম্যাচে বাংলাদেশ ছাড়া অন্য পাঁচটি দলকেই তারা অলআউট করতে সক্ষম হয়েছে। একটি মাত্র ম্যাচেই তারা আগে ব্যাট করেছে।

বোলাররা প্রতিপক্ষ দলগুলোকে কম রানে বেঁধে ফেলায় কিউইদের ব্যাটিংয়ে পরীক্ষা দিতে হয়নি সেভাবে। ব্যাটিংয়ে তাদের মূল অস্ত্র বেন্ডন ম্যাক কালামের আক্রমণাত্মক ব্যাটিং। বিশ্বকাপের দ্রুততম হাফ-সেঞ্চুরির গড়েছেন এই বিশ্বকাপে। এখন পর্যন্ত ৬ ম্যাচে তার স্ট্রাইকরেট ১৮৭.৫৯।

বাংলাদেশের বিপক্ষে মার্টিন গাপটিলের সেঞ্চুরিটিই এবারের বিশ্বকাপে এখন পর্যন্ত দলটির একমাত্র সেঞ্চুরি। আগামী ২১ মার্চ কোয়ার্টার ফাইনালের শেষ ম্যাচে ওয়েলিংটনের ওয়েস্টপ্যাক স্টেডিয়ামে নিজেদের মাঠে ওয়েস্ট ইন্ডিজের মুখোমুখি হবে কিউইরা।  

অস্ট্রেলিয়া
গ্রুপপর্বে ৬ ম্যাচের ৪টিতে জয়ী, ১টি পরাজয় ও ১টি ম্যাচ বৈরী আবহাওয়ার কারণে পরিত্যাক্ত হয়েছে চারবারের বিশ্বচ্যাম্পিয়নদের। গ্রুপ এ-তে ২য় দল হিসেবে কোয়ার্টার ফাইনালে উঠেছে তারা। ব্যাটসম্যান ও বোলারদের সম্মিলিত নৈপুণ্যই তাদের এগিয়ে দিয়েছে অন্যদলগুলো থেকে। তবে ব্যক্তিগত পারফরম্যান্সে বাঁহাতি পেসার মিশেল স্টার্কই এগিয়ে।

৫ ম্যাচে মাত্র ৮.৫০ গড়ে নিয়েছেন ১৬ টি উইকেট। এই প্রজন্মের অন্যতম সেরা আক্রমণাত্মক ব্যাটসম্যান গ্লেন ম্যাক্সওয়েল রয়েছেন দারুণ ফর্মে। বিশ্বকাপের ২য় দ্রুততম সেঞ্চুরি করা এই তারকার স্ট্রাইকরেট ৫ ম্যাচে ১৯০.৩৭। তার সাথে দুই ওপেনার ডেভিড ওয়ার্নার ও অ্যারন ফিঞ্চের সেঞ্চুরি নিয়ে মোট তিনটি সেঞ্চুরি অজিদের।

২০ মার্চ অ্যাডিলেড ওভালে স্বাগতিক অস্ট্রেলিয়া মুখোমুখি হবে ‘বি’ গ্রুপের তৃতীয় দল পাকিস্তানের।

শ্রীলঙ্কা
গ্রুপ পর্বে ৬ ম্যাচে ৪ টি জয় ও ২টিতে পরাজয় নিয়ে গ্রুপের তৃতীয় দল হিসেবে দ্বিতীয় পর্বে লঙ্কানরা। ১৯৯৬ বিশ্বকাপের এই চ্যাম্পিয়নরা মূলত কুমার সাঙ্গাকারা, তিলকারত্নে দিলশানের অনবদ্য ব্যাটিংয়ে ভর করেই বিশ্বকাপের ২য় পর্বে পা রেখেছে। এই ৬ ম্যাচে সর্বোচ্চ ৮টি সেঞ্চুরি করেছে তারা।

ওয়ানডে ক্রিকেট ইতিহাসে প্রথম এবং একমাত্র ক্রিকেটার হিসেবে পর পর ৪টি ম্যাচে ৪টি সেঞ্চুরি করার পথে বেশকিছু রেকর্ড গড়েছেন কুমার সাঙ্গাকারা। ওয়ানডে ইতিহাসে ২য় ক্রিকেটার হিসেবে ১৪ হাজার রান করেছেন তিনি। এখন পর্যন্ত টুর্নামেন্টের সর্বাধিক রানও তার।

লঙ্কান বোলারদের মধ্যে মালিঙ্গাই সেরা। ৬ ম্যাচে তিনি পেয়েছেন ১১টি উইকেট। চলতি আসরের প্রথম কোয়ার্টার ফাইনালে ১৮ই মার্চ অস্ট্রেলিয়ার সিডনি ক্রিকেট গ্রাউন্ডে প‍ুল ‘এ’র তৃতীয় দল শ্রীলঙ্কা পুল ‘বি’র দ্বিতীয় দল দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মাঠে নামবে।

বাংলাদেশ
৬ ম্যাচে ৩টি জয়, ২টি হার ও ১টি ম্যাচ বৈরী আবহাওয়ার কারণে পরিত্যাক্ত হওয়ায় ৭ পয়েন্ট নিয়ে গ্রুপের ৪র্থ দল বাংলাদেশ। বিশ্বকাপে দেশের পক্ষে প্রথম সেঞ্চুরি করা মিডল অর্ডার ব্যাটসম্যান মাহমুদুল্লাহ রিয়াদ রয়েছেন ফর্মের তুঙ্গে। টানা দুটি সেঞ্চুরি করে চলতি আসরের সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় চতুর্থ অবস্থানে আছেন তিনি।

পাশাপাশি মুশফিকের ধারাবাহিক ব্যাটিং ফর্মও সঙ্গী টাইগারদের। অলরাউন্ড নৈপুণ্যে সাকিব আল হাসান  ও বোলিং মাশরাফি, রুবেল ও তাসকিনদের পারফরম্যান্স বাংলাদেশকে আশা যোগাচ্ছে প্রথমবারের মত বিশ্বকাপের সেমিফাইনালে খেলার। ১৯ মার্চ মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে পুল ‘বি’ চ্যাম্পিয়ন ভারতের বিপক্ষে সেমি ফাইনালে উঠার লড়াইয়ে নামবে পুল ‘এ’র চতুর্থ দল বাংলাদেশ।

 

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করে এখানে আপনার নাম লিখুন