পাখা ভাঁজ করা যাবে যে বিমানে (ভিডিও সহ)

আমেরিকান মহাকাশ গবেষণা কেন্দ্র নাসা সম্প্রতি এমন একটি বিমানের সফল পরীক্ষা চালিয়েছে যেটির পাখা প্রয়োজনে আকৃতি পরিবর্তন করতে পারে। তবে অত্যাধুনিক প্রযুক্তির এই বিমানের পাখা গতানুগতিক বাণিজ্যিক বিমানগুলোর পাখার মত নাও হতে পারে ।

U.S. Air Force Research Laboratory and engineering company Flex Sys Inc এর সঙ্গে গত বছর থেকে এই প্রকল্প নিয়ে কাজ করছে নাসা। নাসার এই প্রকল্পটির নাম দেয়া হয়েছে Environmentally Responsible Aviation [ERA] Project।

প্রকল্পের ম্যানেজার ফে কলিয়ার জানিয়েছেন, ‘অ্যামস্টারডামে করা আমাদের এই পরীক্ষাটি একটি বড় পদক্ষেপ ছিল। এ বছরের মধ্যে আমাদের যে ৮টি বড় ধরনের কাজ সম্পন্ন করার কথা আছে এটি তার মধ্যে প্রথম। মূলত পরিবেশের কথা মাথায় রেখেই নতুন এসব প্রকল্পের কথা চিন্তাভাবনা করা হচ্ছে’।

গত গ্রীষ্মে নাসা পাখা নিয়ে গবেষণা শুরু করে। সাধারণ অ্যালুমিনিয়ামের তৈরি পাখার বদলে তারা তৈরি করেন অত্যাধুনিক, আকৃতি-পরিবর্তনকারী পাখা যেগুলো ভাঁজ করা এবং মোড়ানো সম্ভব।

এই প্রকল্পে গবেষনার কাজে যুক্ত পিট ফ্লিক বলেন, ‘আমরা খুবই আনন্দিত যে কোন ধরণের গোলমাল ছাড়াই আমরা আমাদের সবগুলো পরীক্ষা সফলভাবে সম্পন্ন করতে পেরেছি’।

একটি সাধারণ বিমানের চেয়ে আরও বেশি কার্যক্ষমতাসম্পন্ন হবে এই বিমান। প্লেন উঠা আর নামার সময় যে শব্দ দূষণ হয় তাও কম হবে এই উড়োজাহাজের ক্ষেত্রে। ছোট ছোট পরিবর্তনের মাধ্যমে এভাবেই এই বিমানে কর্মক্ষমতা বৃদ্ধি করা হয়েছে।

পাখার এরকম ডিজাইনের কারণে যেকোনো বিমানের ৪ শতাংশ জ্বালানী সাশ্রয় করা সম্ভব হবে।

এছাড়াও নাসা আরও অত্যাধুনিক সব বিমান তৈরির কাজে গবেষণা চালিয়ে যাচ্ছে। নতুন ধরণের লেজ তৈরির ব্যাপারেও তারা কাজ করছে বলে জানা গেছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করে এখানে আপনার নাম লিখুন