প্যারা অলিম্পিকে নিজের রেকর্ড ভাঙলেন মার্কাস

বিশ্ব প্যারা অলিম্পিক চ্যাম্পিয়নশিপে দীর্ঘলাফে (লং জাম্প) নিজের গড়া রেকর্ড ভেঙে স্বর্ণ জিতে নিলেন মার্কাস রেম। জার্মানির এই লংজাম্পার ইচ্ছা প্রকাশ করেছেন রিও ডি জেনেরিওতে অনুষ্ঠিতব্য গ্রীষ্মকালীন অলিম্পিকে অংশ নেয়ার।

শুক্রবার কাতারে আয়োজিত চ্যাম্পিয়নশিপে দীর্ঘলাফে ৮.৪০ মিটার যান মার্কাস। তার আগের রেকর্ড থেকে ১১ সেন্টিমিটার বেশি দূরত্ব অতিক্রম করেছেন তিনি। শুধু তাই নয়, আগস্টে বেইজিং ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপে স্বর্ণপদক জিতে নেয়া ব্রিটিশ লং জাম্পার গ্রেগ রাদারফোর্ডের চেয়ে মাত্র এক সেন্টিমিটার পিছিয়ে আছেন তিনি।

মার্কাস বলেন, ‘সেদিন ঘুম থেকে উঠেই মনে হচ্ছিল দিনটি আমার হতে যাচ্ছে। ধন্যবাদ যে সবকিছু ঠিকঠাক ছিল’।

এই সপ্তাহের শুরুতেই ২৭ বছর বয়সী এই লংজাম্পার পত্রিকাকে জানিয়েছিলেন তিনি রাদারফোর্ডকে স্পর্শ করার চেষ্টা করছেন। তিনি বলেন, ‘আমি তাকিয়ে আছি ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপের দিকে। সেখানে সবকিছুই ভিন্ন। অন্যান্য অ্যাথলেটদের সাথে সেখানে আমি নিজেকে তুলনা করতে পারবো’।

তবে জার্মান অ্যাথলেটিক অ্যাসোসিয়েশন জানিয়েছে, প্রস্থেটিক করার কারণে মার্কাস সাধারণ প্রতিযোগীদের চাইতে বেশি সুবিধা পেতে পারে।

মার্কাসের ডান পা অপারেশনের মাধ্যমে কেটে ফেলা হয়েছে। প্রস্থেটিক সার্জারির মাধ্যমে সেখানে একটি কৃত্রিম পা সংযোজিত করা হয়েছে।

এখন মার্কাস আশায় আছেন তিনি আগামী গ্রীষ্মে রিও অলিম্পিকে শারীরিকভাবে সক্ষম সব প্রতিযোগীদের সাথে প্রতিযোগিতা করার সুযোগ পাবেন। তবে তার ইচ্ছে পূরণ হচ্ছে কিনা সেটা শীঘ্রই জানাবে International Association of Athletics Federations।

 

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করে এখানে আপনার নাম লিখুন