প্যারিস: সংস্কৃতির তীর্থস্থানে অবরুদ্ধ সংস্কৃতি

ফ্রান্সের রাজধানী প্যারিসে শুক্রবার সন্ত্রাসী হামলার ফলে দেশটিতে জারি করা হয়েছে জরুরী অবস্থা। ফলে দেশটির জীবনযাত্রা কার্যত অচল হয়ে পড়েছে। স্কুল-কলেজ, অফিস-আদালত, ব্যবসা প্রতিষ্ঠান সবকিছুই বন্ধ রয়েছে।

সেই সাথে স্থবির হয়ে পড়েছে দেশটির সকল সাংস্কৃতিক কার্যক্রম। জাদুঘরের দরজাগুলো বন্ধ, আইফেল টাওয়ারের এলিভেটর চলছে না আর যে জায়গাগুলো মানুষের কোলাহলে ভরপুর ছিল তা এখন স্তব্ধ।

সংস্কৃতির তীর্থস্থান আর সংস্কৃতিমনাদের মিলনস্থল হিসেবে খ্যাত প্যারিস নগরী। পৃথিবীর সকল প্রান্ত থেকে প্রচুর মানুষ এখানে বেড়াতে আসেন। অথচ সন্ত্রাসী হামলার পর ফ্রান্সের সংস্কৃতি মন্ত্রণালয়ের নির্দেশে বন্ধ রাখা হয়েছে লুভ্যর মিউজিয়াম, ভার্সাই প্যালেস, অপেরা এবং ইউরো ডিজনি। নিরাপত্তার খাতিরে প্যারিসের সকল কনসার্ট হল, সিনেমা হল, থিয়েটারও বন্ধ রাখা হয়েছে।

এমনকি প্যারিসের সবচেয়ে বড় আকর্ষণস্থল আইফেল টাওয়ার ভ্রমণও বন্ধ রাখা হয়েছে। আইফেল টাওয়ার সোসাইটির নির্দেশে অনির্দিষ্টকালের জন্য বন্ধ থাকবে এটি। যেখানে প্রতিদিন ১৫ থেকে ২০ হাজার মানুষের সমাগম হতো সে জায়গা এখন শূন্য।

বেশিরভাগ দোকানপাট বন্ধ থাকলেও Galeries Lafayette এর মত অল্প কিছু দোকান খোলা রয়েছে যদিও সেখানে শতভাগ সেবা দেয়া সম্ভব হচ্ছে না। দু-একটি সিনেমা হল খোলা রাখলেও কর্মচারীরা ছিলেন অনুপস্থিত, দেখা মেলেনি দর্শকদেরও।

১৩ তারিখের ভয়াবহ এ সন্ত্রাসী হামলার ঘটনায় গোটা বিশ্ব স্তম্ভিত হয়ে পড়ে। প্যারিসের ৬টি স্থানে হামলায় মারা গিয়েছে কমপক্ষে ১২৯ জন। শুধুমাত্র বাটাক্লান নামের একটি কনসার্ট হলেই বন্দুকধারীদের হামলায় শতাধিক নিহত হয়েছেন।

 

 

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করে এখানে আপনার নাম লিখুন