প্রাচীন আইরিশ শহর

আয়ারল্যান্ডের উত্তর উপকূলে মধ্যযুগের ডানলুস ক্যাসলের কাছেই সম্প্রতি খুঁজে পাওয়া গেছে একটি প্রাচীন আইরিশ শহর। মাটির নিচ থেকে আবিষ্কৃত হয়েছে পাথরের এই রহস্যময় শহর।

প্রাসাদটি ১৫শ শতকে নির্মিত। সেসময় এখানে ক্ষমতাশালী ম্যাককিলান পরিবার বসবাস করতো। উত্তর আয়ারল্যান্ডের একটি বিশাল অঞ্চল শাসন করতো তারা। সম্প্রতি Northern Ireland Environment Agency-এই প্রাসাদের আশপাশের জায়গা খুঁড়ে সতেরশ শতকে হারিয়ে যাওয়া একটি শহরের সন্ধান পায়।

উত্তর আয়ারল্যান্ডের পরিবেশ মন্ত্রী মার্ক ডানকান এক বিবৃতিতে বলেন, ‘এটা অত্যন্ত দারুণ এবং ঐতিহাসিক একটি আবিষ্কার। মাটির একটু নিচেই পাওয়া গেছে শহরের ভবনের হদিস। ভবনগুলো আকারে বেশি বড় নয় আর প্রাসাদের গেটের খুব কাছেই এগুলো অবস্থিত’।

ডানকান আরো বলেন, ‘এই বসতির এক কোণায় পাথর নির্মিত একটি দরজা পাওয়া গেছে। তবে সেসময় এরকমটা সচারাচর দেখা যেত না’। রেডিও কার্বন ডেটিং প্রযুক্তি ব্যবহার করে দেখা গিয়েছে এখানকার একটি ফায়ারপ্লেস ১৫শ শতকে নির্মিত অর্থাৎ যখন ম্যাককিলান পরিবার এ প্রাসাদে বসবাস করতো।

প্রত্নতত্ত্ববিদেরা এখানে কুমোরের তৈজসপত্র তৈরির সরঞ্জাম খুঁজে পেয়েছেন যেগুলো মধ্যযুগের পরবর্তী সময়ে ব্যবহার করা হত। ব্যাপারটা এ শহরে বসবাসকারীদের সাথে ডানলুস প্রাসাদের সম্পর্ককে প্রশ্নবিদ্ধ করে তুলছে।

ডানকান জানান ‘এখন পর্যন্ত ১৭ শতকে এই শহর নির্মিত হওয়ার প্রমাণ আমরা পেয়েছি। তবে এর আগে বা পরে ডানলুস প্রাসাদের সাথে এ বসতির কোন সম্পর্ক ছিল কীনা সে ব্যাপারে এখনো অনুসন্ধান চলছে’।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করে এখানে আপনার নাম লিখুন