ফলস ৯ঃ ফুটবল মাঠের মনোমুগ্ধকর ট্যাকটিক্স

ক্রুইফ,মুলার,মেসি…Who is Next?? এই প্রশ্নটা শুনে একটু অবাক লাগছে, তাই না? মূলত ফুটবল দুনিয়ায় কেবলমাত্র হাতেগোনা কয়েকজন মাস্টারমাইন্ড ফুটবলার সফলভাবে ফলস নাইন রোল প্লে করতে পেরেছেন,যাদের মধ্যে আছেন ইয়োহান ক্রুইফ,জার্ড মুলার এবং ক্ষুদে জাদুকর লিওনেল মেসি।

এবার আসা যাক ফলস নাইন আসলে কি?  

ফলস ৯ (উপরের ছবিতে F9 দ্বারা বুঝানো হচ্ছে) হচ্ছে এমন ফুটবল মাঠের একটি স্ট্রাটেজি বা ট্যাকটিক্স যার মাধ্যমে আক্রমন ভাগের কোনো খেলোয়াড়কে মাঠের মধ্যভাগে খেলানো হয়। ফুটবলে চিরাচরিত নাম্বার নাইন বলতে আমরা একজন স্ট্রাইকারকে বুঝি এবং নাম্বার টেন বলতে বুঝি একজন প্লেমেকিং স্ট্রাইকার বা অ্যাটাকিং মিডফিল্ডারকে। নাম্বার নাইনের কাজ থাকে প্রতিপক্ষ ডিফেন্সের একদম শেষপ্রান্তে অবস্থান নেয়া যেন ক্ষুদ্রতম দূরত্বে দৌড়ে গোলে অ্যাটেম্পট নেয়া যায়। আর নাম্বার টেনের কাজ হচ্ছে গোলের সুযোগ তৈরি করে গোল করানো এবং সুযোগ পেলে নিজেই গোল করা।

ফুটবলের পরিভাষায় ফলস ৯ হচ্ছে নাম্বার নাইন ও নাম্বার টেনের এক মিলিত রূপ। যে ফুটবলার নাম্বার টেনের পজিশনে খেলবে সে আবার নাম্বার নাইনের রোলও প্লে করবে। সোজা বাংলায় এক ঢিলে দুই পাখি মারা।

ফলস নাইন স্ট্রাটেজি বা ট্যাকটিক্স নিয়ে যখন কোন দল খেলে প্রতিপক্ষ দলের রক্ষনভাগের খেলোয়াড়েরা দ্বিধায় পড়ে যায় তাঁদের পুর্বপরিকল্পিত পরিকল্পনা নিয়ে। ফুটবলে খাঁটি স্ট্রাইকার হিসেবে বিশ্বসেরা মেসি। সব ম্যাচেই তার দায়িত্ব থাকে আক্রমনভাগকে সামনে থেকে নেতৃত্ব দেয়া। কিন্তু খেলা শুরুর পর যদি দেখা যায় মেসি তার নির্ধারিত জায়গার বাইরে এসে অর্থাৎ মিডফিল্ডে এসে খেলছে তখন প্রতিপক্ষ দলের রক্ষনভাগের খেলোয়াড়েরা সামান্য দ্বিধাদ্বন্দ্বে পড়ে যাবে তাঁকে আটকানো নিয়ে।

বিশ্বকাপ ফুটবলের ইতিহাসে সর্বপ্রথম এই ফলস ৯ প্রয়োগ করেন উরুগুয়ের তারকা হুয়ান পেরেগ্রিনো আনসেলমো। এরপর থেকে এর প্রচলনের শুরু। ইতালীয় ক্লাব রোমা তাদের কোচ লুসিয়ানো স্পাল্লেত্তির অধীনে টানা ১১ ম্যাচ অপরাজিত থাকে। অদ্ভুত রকমের ৪-৬-০ ফরম্যাশনে স্পাল্লেত্তি রোমা দলকে তখন পরিচালনা করেছিলেন। ৪-৬-০ ফরম্যাশন মূলত ৪-২-৩-১ ফরম্যাশনের একটি আধুনিক রূপ।   

ফলস নাইনের এর সফলতম প্রয়োগ দেখা যায় বার্সার সাবেক কোচ পেপ গার্দিওলা-লিওনেল মেসি জুটির মাঝে,২০০৯-২০১২ সালের মধ্যবর্তী সময়ে। সেই চার বছরে বার্সা জিতেছে ১৪ টি মেজর ট্রফি।

খেলার ফলাফল বদলে দেয়ার জন্যে যথেষ্ট এই ফলস ৯। আর ফলস নাইন স্ট্রাটেজি বা ট্যাকটিক্স ব্যবহারের ফলে একজন স্ট্রাইকার মিডফিল্ডে বল দখলের কৌশলগুলোও ভালোভাবে আয়ত্ব করে নিতে পারে। 

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করে এখানে আপনার নাম লিখুন