বিচিত্র সব মরুভূমিঃ পর্ব ১

ছোটোবেলার সবচেয়ে প্যাঁচ লাগানো ব্যাপার ছিলো মরু আর মেরু। কতভাবে চেষ্টা করে মনে রাখা লাগতো মরু কোনটি আর মেরু কোনটি। বরফে আচ্ছাদিত হিমশীতল অঞ্চল মেরু আর ধুলাবালিময় ধু ধু করা উত্তপ্ত দিনের এবং শীতল রাতের অঞ্চলকে মরু/মরুভূমি বলা হয়। পৃথিবীর এপ্রান্ত থেকে ওপ্রান্ত পর্যন্ত রয়েছে অনেকগুলো মরুভূমি।

কয়েকটি বিখ্যাত মরুভূমি সম্পর্কে জেনে নেয়া যাকঃ

সাহারা মরুভূমিঃ সবচেয়ে উত্তপ্ত এবং বড় মরুভূমি হিসেবে পরিচিত এই মরুভূমি। প্রায় ৯৪,০০,০০০ বর্গ কিলোমিটার জায়গা জুড়ে অবস্থান এই মরুভূমির। বলা হয়ে থাকে, আফ্রিকার পুরো স্থলভাগের দশ শতাংশই  সাহারা মরুভূমি। এতো বড় এলাকার জনসংখ্যা মাত্র বিশ লক্ষের কাছাকাছি। এই সাহারা মরুভূমি একাই আলজেরিয়া, শাদ, মিশর, লিবিয়া, মালি, মৌরিতানিয়া, মরক্কো, নাইজার, সুদান এবং তিউনিসিয়া দেশগুলো পর্যন্ত বিস্তৃতি লাভ করেছে।

Figure: Satellite view of The Sahara Desert 

এই মরুভূমি এতোটাই উষ্ণ যে শীতকালেও এর তাপমাত্রা ৪০ ডিগ্রীর উপরে উঠে কখনো কখনো। ১৯২২ সালে এই মরুভূমির অংশ লিবিয়ার আজিজিয়াতে সর্বোচ্চ ১৩৬ ডিগ্রী ফারেনহাইট (৫৮ ডিগ্রী সেলসিয়াস) তাপমাত্রা রেকর্ড করা হয়।

The Marathon des Sables (MDS) হচ্ছে সাহারা মরুভূমিতে আয়োজিত ম্যারাথন, যা প্রতি বছর এপ্রিলে মরক্কোতে আয়োজন করা হয়। বলা হয়ে থাকে এই ম্যারাথন রেস পৃথিবীর সবচেয়ে কষ্টসাধ্য ও কঠিন দৌড়। ১৯৮৬ সালে সাহারা মরুভূমিতে প্রথম এই ম্যারাথন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।  

থর মরুভূমিঃ পৃথিবীর বৃহত্তম মরুভুমিগুলোর মধ্যে এই মরুভূমির অবস্থান ১৭ তে। প্রায় পাঁচ হাজার বছর পুরনো পৃথিবীর সবচেয়ে ঘনবসতিপূর্ণ মরুভূমি এই থর মরুভূমি। ভারতে ৮৫% এবং পাকিস্তানে ১৫% অংশ রয়েছে এই মরুভূমির। ৩,২০,০০০ বর্গ কিলোমিটার আয়তনের এই মরুভূমি রাজস্থান, গুজরাট, পাঞ্জাব এবং হরিয়ানা পর্যন্ত বিস্তৃত। প্রতি বর্গ কিলোমিটার এলাকায় প্রায় ৮৩ জন মানুষ বাস করে এই মরুভূমিতে। 

১৯৭৪ সালের ১৮ মে ভারতের প্রথম পারমানবিক অস্ত্রের পরীক্ষামুলক প্রয়োগ হয় এই থর মরুভূমিতে।

গোবি মরুভূমি (বরফে আচ্ছাদিত মরুভুমি): চীন এবং মঙ্গোলিয়ার বিস্তৃত অঞ্চল নিয়ে গঠিত এই গোবি মরুভুমি। এশিয়া মহাদেশের সবচেয়ে বড় মরুভূমি এটি। ১২,৯৫,০০০ বর্গ কিলোমিটারের এই মরুভূমির প্রধান বৈচিত্র হলো এই মরুভূমির তাপমাত্রা। কখনো কখনো ৫০ ডিগ্রী সেলসিয়াসেও পৌঁছায় এখানকার তাপমাত্রা। আবার কখনো কখনো কমতে কমতে -৪০ ডিগ্রীতেও পৌঁছায়। বরফে আচ্ছাদিত হয়ে যায় পুরো মরুভুমি অঞ্চল। পুরো মরুভূমির মাত্র ৫ভাগ অংশে পুরু আস্তরনের বালুকণার অস্তিত্ব রয়েছে।

গ্রেট ভিক্টোরিয়া মরুভূমিঃ পশ্চিম অস্ট্রেলিয়া এবং দক্ষিন অস্ট্রেলিয়ার মাঝামাঝি অবস্থিত অস্ট্রেলিয়ার সবচেয়ে বড় এই মরুভূমির আয়তন ৩,৪৮,৭৫০ বর্গ কিলোমিটার। এই মরুভূমির গড় তাপমাত্রা ৩০-৩৫ ডিগ্রী সেলসিয়াস। তবে শীতকালে ০ ডিগ্রীর নিচেও নেমে আসে এর তাপমাত্রা। ১৯৫৩ এবং ১৯৬৩ সালে দুটি পারমানবিক অস্ত্রের পরীক্ষামুলক ব্যবহার করা হয় এই মরুভূমিতে। ১৮৭৫ সালে আরনেস্ট জাইলস নামের ব্রিটিশ অভিযাত্রিক প্রথম এই মরুভূমি অতিক্রম করেন। 

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করে এখানে আপনার নাম লিখুন