বিলুপ্তপ্রায় সাদা গণ্ডার

 

সান ডিয়েগো চিড়িয়াখানা সাফারি পার্কে মারা যাওয়ার আগে আঙ্গালিফুর বয়স হয়েছিল ৪৪ বছর। সে ছিল একটি উত্তরাঞ্চলীয় সাদা গণ্ডার, যারা কিনা আজ বিলুপ্তির পথে। তার মৃত্যুর পর তার প্রজাতির গণ্ডার পৃথিবীতে আর বাকি আছে মাত্র ৫টি, আর সে সবগুলোই মানুষের হাতে বন্দি।

এ সাফারি পার্কের তত্ত্বাবধায়ক রেন্ডি রিচেস এক বিবৃতিতে জানান, আঙ্গালিফুর মৃত্যু আমাদের জন্য একটি অপূরণীয় ক্ষতি, শুধুমাত্র যে তাকে আমরা পার্কের সবাই ভালবাসতাম সে কারণে নয়, একই সাথে তার মৃত্যুতে তার প্রজাতি বিলুপ্তির দিকে আরও এক ধাপ এগিয়ে গেলো।

সান ডিয়েগো চিড়িয়াখানাতে আর জীবিত আছে মাত্র একটি উত্তরাঞ্চলীয় সাদা গণ্ডার। বয়স্ক এ মেয়ে গণ্ডারটির নাম নোলা। নোলা বাদে পৃথিবীতে আর বাকি ৪টি গণ্ডার হচ্ছে-

  • সুদান, কেনিয়ার ওল পেজেতি কনজারভেন্সিতে রয়েছে এ পুরুষ সাদা গণ্ডারটি। তার প্রজাতির একমাত্র জীবিত পুরুষ গণ্ডার এটিই।
  • কেনিয়া প্রিজারভে সুদানের সাথে আছে আরও দুটি মেয়ে সাদা গণ্ডার, নাজিন আর ফাতু।
  • চেক রিপাবলিকের ভুর রালভ চিড়িয়াখানাতে রয়েছে আরও একটি বয়স্ক মেয়ে সাদা গণ্ডার।

অনেকের হয়তো মনে হচ্ছে এসব পুরুষ আর মেয়ে গণ্ডারের মধ্যে প্রজনন ঘটিয়েও তো নতুন সাদা গণ্ডারের জন্ম দেয়া যেতে পারে। আসলে এরকম অনেক চেষ্টাই করা হয়েছিল। কিন্তু সে সবই বিফলে গেছে। সুদান, নাজিন আর ফাতুর মধ্যে প্রজননের মাধ্যমে সুনি নামের এক পুরুষ সাদা গণ্ডারের জন্ম হয়েছিল। কিন্তু কোন এক অজানা কারণে সেটি বেশিদিন বাঁচেনি। এখন কেবলমাত্র কৃত্রিম প্রজননের উপর ভরসা করা যেতে পারে এদেরকে পৃথিবীতে বাঁচিয়ে রাখার জন্যে। অন্যথায় এদের বিলুপ্তি কেউ থামাতে পারবে না।

অন্যান্য সব গণ্ডারের প্রজাতির মতই উত্তরাঞ্চলীয় সাদা গণ্ডারের সংখ্যা এতো কমে গেছে শুধুমাত্র অবৈধ শিকারিদের শিকারের কারণে। তারা এসব গণ্ডার হত্যা করে শিং এর জন্য। কালোবাজারে এসব শিং এর দাম প্রচুর। অনেকে এখনো মনে করেন যে এসব শিং এর ঔষধি গুনাগুন রয়েছে।

উত্তরাঞ্চলের সাদা গণ্ডারের আরেকটি উপ-প্রজাতি হচ্ছে দক্ষিণাঞ্চলের সাদা গণ্ডার। ১৯ শতকে এরা বিলুপ্ত হয়ে গিয়েছিল বলে ঘোষণা দেয়া হয়েছিল। কিন্তু ১৮৯৫ সালে বিজ্ঞানীরা আফ্রিকার দক্ষিণাঞ্চলে অল্প কিছু এ প্রজাতির গণ্ডার খুঁজে পান। তাদের যথাযথভাবে সংরক্ষণ করার ফলে এখন দক্ষিণাঞ্চলীয় সাদা গণ্ডারের সংখ্যা প্রায় ২০ হাজার। 

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করে এখানে আপনার নাম লিখুন