বিশ্বকাপের দল পরিচিতি : ইংল্যান্ড

দুয়ারে কড়া নাড়ছে বিশ্বকাপ ক্রিকেটের ১১তম আসর। আর ৯ দিনবাদেই মাঠে গড়াবে এই ক্রিকেট মহাযজ্ঞ। আগামী ১৪ ফেব্রুয়ারি থেকে অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডের ভেন্যুতে গড়াচ্ছে বিশ্ব সেরার লড়াই। এবার এতে অংশ নিচ্ছে ১৪টি দল। বিশ্বকাপের এই দলগুলোর ধারাবাহিক পরিচিতির ৪র্থ পর্বে আজ থাকছে 'ইংল্যান্ড'

ইংল্যান্ডের জন্য বিশ্বকাপ একটা দুর্ভাগ্যের টুর্নামেন্ট বলা যায়। ১৯৭৫, ১৯৭৯, ১৯৮৩, ১৯৯২ সালে চারবার ফাইনালে গিয়েও হার নিয়েই মাঠ ছাড়তে হয় তাদের। ২০১১ বিশ্বকাপে আয়ারল্যান্ড এবং বাংলাদেশের কাছে হেরেও রানরেটের ব্যবধান বাংলাদেশকে হটিয়ে কোয়ার্টার ফাইনালে যায়। কিন্তু কোয়ার্টার ফাইনালে শ্রীলঙ্কার কাছে ১০ উইকেটে হারে ইংলিশরা।

এ পর্যন্ত তারা ১০টি বিশ্বকাপে অংশ নিয়ে মোট ম্যাচ খেলেছে ৬৬টি, জিতেছে ৩৯টি, হেরেছে ২৫টি, ১টি টাই এবং ১ টি ম্যাচ পরিত্যক্ত।  তবে এবারের দলটিকে নিয়ে আশার কোন কমতি নেই ইংলিশদের। বর্তমান আইসিসি ওয়ানডে র‍্যাংঙ্কিয়ে ৫ নম্বরে রয়েছে ইংলিশরা।

ফর্মে না থাকা অ্যালিস্টার কুকের পরিবর্তে ইয়ান মরগানকে বিশ্বকাপে ইংল্যান্ড দলের অধিনায়ক নির্বাচন করা হয়েছে। ইংল্যান্ডের হয়ে গত ২২ ওয়ানডে ম্যাচে কুক মাত্র একটি হাফ সেঞ্চুরি করেছেন এবং সম্প্রতি শ্রীলংকায় ৫-২ ব্যবধানে পরাজিত হওয়া সিরিজে নিজের বাজে ফর্মের মূল্য দিতে হয়েছে তাকে।

দলে আছে মঈন আলীর মত ইনফর্ম অল রাউন্ডার। গত বছরের শ্রীলঙ্কা ট্যুর থেকেই দারুন ফর্মে রয়েছেন ইয়ান মরগান। ইয়ান বেল সদ্য শেষ হওয়া ট্রাই নেশন সিরিজে সর্বোচ্চ রানের মালিক। জস বাটলার, জো রুটও ফর্মে আছেন।

এছাড়া দলে আছেন বোলার ক্রিস ওকস, যিনি ডেথ ওভারগুলোতে ভাল বল করে থাকেন। ক্রিস ওকস, জেমস অ্যান্ডারসন, স্টুয়ার্ট ব্রডের পর দলের হাল ধরতে পারেন ট্রাই নেশন সিরিজে চমক দেখানো স্টিভেন ফিন।

আয়ারল্যান্ডে জন্ম গ্রহনকারী ইংলিশ দলপতি ২৮ বছর বয়সী মরগান গণমাধ্যমকে বলেন, ‘আমার দৃঢ় বিশ্বাস বর্তমান ওয়ানডে আমাদের দলটি খুবই একটি ভাল দল এবং তারুন্য নির্ভর এ দলটি বিশ্বকাপে জনগণকে বিস্মিত করতে পারে।’

বিশ্বকাপের আগে অস্ট্রেলিয়ান কন্ডিশনে নিজেদেরকে ভালোভাবে ঝালিয়ে নিতে পেরেছে ইংল্যান্ড। ট্রাই নেশন সিরিজের ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে ১১২ রানে হেরে যায় তারা।

গ্রুপ-এ তে ইংল্যান্ডের সাথে আছে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, স্কটল্যান্ড, শ্রীলঙ্কা, বাংলাদেশ এবং আফগানিস্তান। মেলবোর্নে ১৪ ফেব্রুয়ারি অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে নিজেদের বিশ্বকাপ মিশন শুরু করবে ইংলিশরা।

এক নজরে ইংল্যান্ড দল  

বিশ্বকাপে অংশগ্রহন: ১৯৭৫ থেকে সবগুলো।

সেরা সাফল্য: ১৯৭৫, ১৯৭৯, ১৯৮৩, ১৯৯২ সালে চারবার রানার্স আপ।

১৫ সদস্যের বিশ্বকাপ স্কোয়াড: ইয়ান মরগান (অধিনায়ক), মঈন আলি, জেমস অ্যান্ডারসন, গ্যারি ব্যালেন্স, ইয়ান বেল, রবি বোপারা, স্টুয়ার্ট ব্রড, জস বাটলার, স্টিভেন ফিন, অ্যালেক্স হেলস, ক্রিস জর্ডান, জো রুট, জেমস টেলর, জেমস ট্রেডওয়েল এবং ক্রিস ওকস।

যিনি নজর কাড়তে পারেন: স্টিভেন ফিন, ইয়ান বেল, ইয়ান মরগান, রবি বোপারা।

বিশ্বকাপ মিস করছেন এমন তারকা: অ্যালিস্টার কুক, বেন স্টোকস।

শেষ বিশ্বকাপ: ফাস্ট বোলার জেমস অ্যান্ডারসন এবং ব্যাটসম্যান ইয়ান বেল।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করে এখানে আপনার নাম লিখুন