মঙ্গলে ‘বিকৃত ভূমিরূপ’

সম্প্রতি মঙ্গলের বুকে একটি অস্বাভাবিক গোলাকার কিছু একটার ছবি দেখতে পাওয়া গেছে যা নিয়ে বিজ্ঞানীরা জোর গবেষণা চালাচ্ছেন। মঙ্গলগ্রহে এরকম বেশ কিছু অস্বাভাবিক বস্তু ধরা পড়েছে।

কিছুদিন আগেই মঙ্গলে মানুষের খুলির আকৃতির একটা বস্তু পাওয়া গিয়েছিলো। তার আগে জেলি-ডোনাটের মত পাথর আর মানুষের ফিমার (মানুষের উরুতে যে হাড় থাকে) হাড় সদৃশ্য একটি বস্তু পাওয়া গিয়েছিলো। আর এবার প্রাপ্ত সর্বশেষ ছবিটিতে যে বস্তুটি দেখা যাচ্ছে তা খুবই অদ্ভুতদর্শন এবং বিকৃত।

Mars Reconnaissance Orbiter যে ছবিটি তুলেছে সেটিকে নাসা ‘enigmatic landform’ বা ‘বিকৃত ভূমিরূপ’ বলে আখ্যায়িত করেছেন। ১.২ মাইল প্রস্থবিশিষ্ট এ জিনিসটি গোলাকার এবং এটি মঙ্গলের Athabasca অঞ্চলে অবস্থিত।

এ অঞ্চলেই মঙ্গলগ্রহের সবচাইতে নতুন লাভার স্রোতগুলো দেখা যায়। ছবিতে গোলাকার জিনিসটির চারপাশে যে মসৃণ জায়গা দেখতে পাওয়া যাচ্ছে সেগুলো আসলে লাভার স্রোত।

নাসা এ অস্বাভাবিক বস্তুটির একটা গ্রহণযোগ্য ব্যাখ্যা দিয়েছে। তারা বলছেন, সম্ভবত স্থানটির নিচ থেকে লাভা উদগিরিত হচ্ছে। আর সেখানে প্রচুর পরিমাণ বরফ থাকার ফলে এরকম অদ্ভুত কিছু ঢিবির সৃষ্টি হয়েছে।

নাসা আরো জানিয়েছে, একই অঞ্চলে এরকম আরও কিছু অস্বাভাবিক জিনিসের সন্ধান পাওয়া গিয়েছে যা বিজ্ঞানীদের মাঝে নতুন নতুন ভাবনার জন্ম দিচ্ছে। তারা এখনো এ জিনিসগুলোর ব্যাখ্যা খুঁজে যাচ্ছেন।

 

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করে এখানে আপনার নাম লিখুন