মরু অঞ্চলে দিনে গরম ও রাতে শীত

তোমরা কি কখনো মরুভূমিতে গিয়েছো? হয়তো সুযোগ হয়নি, তাই না? কিন্তু মরুভূমি নিয়ে তো অবশ্যই কমবেশি কিছু না কিছু জানা আছে। আজকে আরেকটি মজার ব্যাপার জানাবো মরুভূমি সম্পর্কে।

মরুভূমিতে বা মরু অঞ্চলে দিনের বেলা তীব্র গরম আর রাতের বেলা তীব্র শীত অনুভূত হয়। কিন্তু কেন? এটা বুঝতে হলে প্রথমেই তোমাকে বুঝতে হবে তাপের বিকিরণ কি? আসলে তাপের স্থানান্তর বা তাপ এক স্থান থেকে অন্য স্থানে সঞ্চালিত হয় তিনটি পদ্ধতিতে। এগুলো হচ্ছেঃ পরিবহন, পরিচলন আর বিকিরণ। পরিবহন আর পরিচলন পদ্ধতিতে তাপ সঞ্চালিত হতে জড় মাধ্যমের প্রয়োজন হয়। কিন্তু বিকিরণ পদ্ধতিতে তা দরকার পড়ে না। সূর্য থেকে পৃথিবীতে তাপ আসে এই বিকিরণ পদ্ধতিতেই।

দিনের বেলা সূর্য তাপ বিকিরণ করে আর পৃথিবী সে তাপ শোষণ করে নেয়, ফলে ভূ-পৃষ্ঠ উত্তপ্ত হয়। ভূ-পৃষ্ঠ যত বেশি উত্তপ্ত হবে গরম তত বেশি অনুভূত হবে আর ভূ-পৃষ্ঠ তাপ বিকিরণ করে যত শীতল হবে তত বেশি শীত অনুভূত হবে। ব্যাপারটা নিশ্চয়ই খুব সহজেই বুঝতে পারছো, তাই না?

মরু অঞ্চলের বায়ু থাকে শুষ্ক। এই শুষ্ক বায়ু বিকিরণের জন্য স্বচ্ছ পদার্থ হিসেবে কাজ করে অর্থাৎ শুষ্ক বায়ুর মধ্য দিয়ে খুব সহজেই তাপ বিকিরিত হতে পারে। মরু অঞ্চলে দিনের বেলা তাই শুষ্ক বায়ুর মধ্য দিয়ে সূর্য থেকে বিকীর্ণ তাপ খুব সহজেই ভূ-পৃষ্ঠে পৌঁছায় এবং ভূ-পৃষ্ঠ উত্তপ্ত হয়। তাই মরুঅঞ্চলে দিনের বেলা তীব্র গরম অনুভব করি আমরা।

আবার রাতের বেলায় ভূ-পৃষ্ঠ তাপ বিকিরণ করে। বায়ু শুষ্ক থাকার কারণে তাপ খুব সহজেই বায়ুমণ্ডল ভেদ করে চলে যেতে পারে এবং তার ফলে ভূ-পৃষ্ঠ দ্রুত তার তাপ হারিয়ে শীতল হয়ে পড়ে। এজন্যই মরু অঞ্চলে রাতের বেলা তীব্র শীত অনুভূত হয়।

 

 

 

 

 

 

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করে এখানে আপনার নাম লিখুন