মানুষের মত রোবট

এ বছর আমেরিকার লাস ভেগাসে অনুষ্ঠিত কনজ্যুমার ইলেক্ট্রনিক্স শো (CES)তে প্রদর্শিত হয় মানুষের মত দেখতে একটি রোবট। জাপানিজ ইলেক্ট্রনিক্স কোম্পানি তোশিবা তৈরি করেছে 'চিহিরা আইকো' নামের এই রোবটটি।

একটি গোলাপি রঙের পার্টি ড্রেস পরা রোবটটি খুব সুন্দরভাবে দর্শকদের কাছে নিজের পরিচয় তুলে ধরে- “আমার নাম চিহিরা আইকো। আমার বয়স ৩২ বছর। তবে কারিগরিভাবে আমাকে তৈরি করা হয়েছে ২০১৪ সালের সেপ্টেম্বরে। দেখুন আমি দেখতে কি দারুণ! আমি আপনার জন্য সংবাদ পড়ে দিতে পারি, আপনার পরামর্শকের ভূমিকা পালন করতে পারি আর চিয়ারলিডারও হতে পারি।”

চিহিরা মানুষের মত দেখতে তৈরি রোবটের একটি প্রাথমিক মডেল। এর প্রস্তুতকারী প্রতিষ্ঠান এটিকে আরও উন্নত করার চেষ্টা চালিয়ে যাচ্ছে। এর নড়াচড়া এবং ভাষাগত দক্ষতাকে আরও সংশোধিত করা হচ্ছে। যদিও এই রোবট খুব ভালো উপস্থাপনা করতে পারে কিন্তু তাতে সন্তুষ্ট নন নির্মাতারা। তারা চায় রোবটটি যেন আরও দক্ষভাবে মানুষের সাথে কথোপকথন বা কাজকর্ম চালাতে পারে।

চিহিরা খুব জটিল একটা যন্ত্র। ৪০টির বেশি মোটর এটির দেহে রয়েছে যেগুলো এর নড়াচড়া নিয়ন্ত্রণ করে। আর এ কাজগুলো যে সফটওয়্যারটি করছে সেটি তৈরি করেছে তোশিবার পরিচালক হিতোশি তকুদা। এই রোবটের মুখমণ্ডলে ১৫টি এয়ার পাম্প রয়েছে। এগুলো রোবটের চোখের পলক ফেলা, চোয়ালের নড়াচড়া আর কথা বলার সময় মুখের নড়াচড়া নিয়ন্ত্রণ করে।

বর্তমান চিহিরাকে দেখে হাস্যকর মনে হলেও এর উন্নত সংস্করণ মানুষকে চমকে দেবে বলে বিশ্বাস করেন চিহিরার নির্মাতারা। সেই সাথে এটি অনেক ক্ষেত্রে খরচও কমাবে। এখনই কিছু কিছু হসপিটালে বা ব্যক্তিগত সহকারী হিসেবে ব্যবহৃত হচ্ছে মানুষের মত দেখতে রোবট। ভবিষ্যতে এসব রোবট মানুষের জায়গায় কাজ করবে বলেই সবার ধারণা।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করে এখানে আপনার নাম লিখুন