মুহূর্তেই সরাসরি সংবাদ সম্প্রচার

টেলিভিশন চালু করলেই চ্যানেলে চ্যানেলে সবচেয়ে বেশী চোখে পড়ে সংবাদ। শুধুমাত্র সংবাদ সম্প্রচার করে এমন চ্যানেলের সংখ্যাও কম নয়। সাধারণত টেলিভিশনে সম্প্রচারের জন্য যেকোনো অনুষ্ঠান আগে থেকেই ধারণ করে রেখে কাটছাঁট করে সম্প্রচারের উপযোগী অংশগুলো সম্প্রচারিত করা হয়। কিন্তু সংবাদ সম্প্রচার এমন এক অনুষ্ঠান যেখানে কিছু খবর থাকে যা আগে থেকে ধারণ করে সম্প্রচার করার উপায় থাকে না। কারণ সংবাদ পাঠের সময় প্রায়ই স্টুডিও থেকে সরাসরি যেকোনো ঘটনাস্থলে অবস্থানরত প্রতিনিধির কাছ থেকে তথ্য সংগ্রহ করতে হয় এবং সেই ফুটেজ সরাসরি সম্প্রচার করা হয়। কিন্তু এতো দ্রুত সংবাদ সংগ্রহ করে আবার তা সম্প্রচার করা কীভাবে সম্ভব হয়?

সরাসরি সম্প্রচারের ক্ষেত্রে বেশীরভাগ সময়ই আমরা দেখতে পাই যে স্টুডিওতে থাকা সংবাদ পাঠক/পাঠিকা ঘটনাস্থলে অবস্থানরত প্রতিনিধির সাথে সরাসরি যোগাযোগ করছেন এবং ঐ সময়ের খবর সংগ্রহ করছেন।

সরাসরি সম্প্রচারের জন্য আসলে সংবাদ সংগ্রহকারীদের গাড়িতেই সংবাদ বিনিময়ের জন্য ট্রান্সমিটার বসানো থাকে। যা স্যাটেলাইটের সাহায্যে সরাসরি স্টুডিওতে ভিডিও ফুটেজ পাঠিয়ে দেয়। স্টুডিওতে রিসিভার সেই ফুটেজ গ্রহণ করে মুহূর্তের মধ্যেই সংবাদ সম্প্রচার করে থাকে।

খবর সংগ্রহের জন্য সাধারণত দুই ধরণের প্রযুক্তি ব্যবহার করা হয়। প্রথমটি সাধারণ মাইক্রোওয়েভ ট্রান্সমিটারের সাহায্যে ভিডিও ফুটেজকে তরঙ্গের মত গ্রহণ করে এবং স্যাটেলাইটের সাহায্যে স্টুডিওতে প্রেরণ করে। দ্বিতীয় প্রযুক্তিতে ভিডিও ফুটেজটিকে বিভিন্ন ভাগে ভাগ করে ফেলা হয়। তারপর এই ভাগগুলোকে আলাদা আলাদা করে বেতার তরঙ্গের মতো প্রেরণ করা হয়। স্টুডিওতে রিসিভার এই তরঙ্গগুলো গ্রহণ করে আলাদা ভাগগুলোকে একত্র করে একটি ফুটেজে পরিণত করে। প্রথম পদ্ধতির চেয়ে দ্বিতীয় পদ্ধতিটি অনেক বেশী সহজসাধ্য এবং এর ফলে অনেক দ্রুত (১.৫ থেকে ৩০ সেকেন্ডের মধ্যে) সম্পূর্ণ ফুটেজ স্টুডিওতে পাঠানো সম্ভব।

 

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করে এখানে আপনার নাম লিখুন