লা লিগায় থাকছে না বার্সেলোনা !!

বিশ্বের জনপ্রিয় ফুটবল লিগগুলোর মধ্যে একটি হচ্ছে স্প্যানিশ লা লিগা। আর এই লীগের সবচেয়ে শক্তিশালী দুটি দল হচ্ছে রিয়াল মাদ্রিদ আর বার্সেলোনা। বার্সেলোনা কিংবা মেসি অথবা নেইমার…এই নামগুলোর সাথে খুব ভালোভাবেই পরিচিত আমরা। কিন্তু হঠাৎ করে যদি শোনা যায় লা লিগা থেকে চিরতরে বিদায় হয়ে যাচ্ছে বার্সেলোনা, তখন কেমন হবে ?? পৃথিবীর সবচেয়ে বড় ফুটবল ম্যাচ “El Classico” যদি না থাকে, তাহলে ফুটবলের জৌলুস কতটুকু কমে যাবে তা বোঝাই যাচ্ছে। এমনটা হতেই পারে এবং সম্ভাবনা যথেষ্ট বেশি। প্রশ্ন হচ্ছে, এমন হবে কেনো ? কারণ হচ্ছেঃ

ইউরোপের মানচিত্রে স্বাধীন একটি দেশ হিসেবে স্বীকৃতি পাওয়ার জন্য দীর্ঘদিন ধরেই আন্দোলন-বিক্ষোভ করে আসছে “ক্যাটালন/কাতালন” অঞ্চলের জনগণ। বার্সেলোনা, গিরোনা, লেইডা, তাররাগোনা এই চারটি প্রদেশ নিয়ে গঠিত কাতালন। বার্সেলোনা হচ্ছে এর রাজধানী। ইদানিং কাতালনের স্থানীয়রা নিজেদেরকে আলাদা একটি রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয়ার জন্যে শক্তপোক্ত ভাবে মাঠে নেমেছে, আয়োজন করেছে গণভোটের। প্রাথমিক ভোটে বেশীরভাগ মানুষই স্বাধীন দেশ হিসেবে নিজেদের পরিচয় তুলে ধরতে চাইছে, আর এটি যদি সত্যি হয়েই থাকে তাহলে কাতালনের ক্লাব বার্সেলোনা আর স্পেনের হয়ে থাকতে পারবে না। বার্সেলোনার প্রতিটি হোম ম্যাচে তাঁদের হোম গ্রাউন্ড ন্যু ক্যাম্পে প্রথম ১৭ মিনিট দর্শকেরা তাঁদের স্বাধীনতার জন্যে স্লোগান(Chant)দেয়। বার্সেলোনার সমর্থকগোষ্ঠীকে Cules নামে অভিহিত করা হয়।

 মজার ব্যাপার হচ্ছে, ফ্রান্স সরকার বার্সেলোনাকে ফ্রেঞ্চ লীগে খেলার জন্যে আমন্ত্রন জানিয়েছে। এক দেশের ক্লাব অন্য দেশে কিভাবে খেলবে ? ফ্রেঞ্চ লীগের জায়ান্ট “এফসি মোনাকো” ক্লাবটি ফ্রান্সের ক্লাব নয়। স্বাধীন দেশ মোনাকোর একটি ক্লাব এটি। নিজেদের দেশে খেলার মত উপযুক্ত প্রতিযোগী এবং দল না থাকায় ফ্রেঞ্চ লীগের সাথে যুক্ত হয়ে অনেকদিন ধরেই খেলছে এফসি মোনাকো। যদি সত্যিই কাতালন আলাদা হয়ে যায়, তাহলে সেটা ফুটবলের মাঠেও খুব বড় প্রভাব ফেলবে ! 

সূত্রঃ The Independent

 

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করে এখানে আপনার নাম লিখুন