লোহা ও কাঠের টুকরা

 

রোদে রাখা এক টুকরা লোহাকে এক টুকরা কাঠের চেয়ে গরম এবং ঘরে রাখা এক টুকরা লোহাকে এক টুকরা কাঠের চেয়ে ঠাণ্ডা মনে হয়। 

কোন বস্তুর তাপমাত্রা যদি দেহের তাপমাত্রার চেয়ে বেশি হয় অর্থাৎ বস্তুকে স্পর্শ করলে যদি বস্তু দেহে তাপ দেয় তবে বস্তুকে গরম মনে হবে আর যদি বস্তুর তাপমাত্রা দেহের তাপমাত্রার চেয়ে কম হয় অর্থাৎ বস্তুকে স্পর্শ করলে যদি দেহ থেকে তাপ নেয় তাহলে তাকে ঠাণ্ডা মনে হবে।

যেসকল পদার্থের মধ্য দিয়ে তাপ সহজেই পরিবাহিত হতে পারে তাদের তাপ সুপরিবাহী বস্তু বলে। যে সকল পদার্থের মধ্য দিয়ে সহজে পরিবাহিত হতে পারে না তাদের তাপ অপরিবাহী এবং যেগুলোর মধ্য দিয়ে একেবারেই পরিবাহিত হতে পারে না তাদের তাপ অপরিবাহী বস্তু বলে। যে বস্তু যত বেশি তাপের সুপরিবাহী হবে সে তত দ্রুত তাপ সঞ্চালন করতে পারে অর্থাৎ তত দ্রুত তাপ দেবে বা নেবে।

রোদে রাখা এক টুকরা লোহা ও এক টুকরা কাঠের তাপমাত্রা সমান হলেও যেহেতু লোহা তাপের সুপরিবাহক তাই লোহা দ্রুত দেহে তাপ সঞ্চালন করে কিন্তু কাঠ তাপের কুপরিবাহক বলে কাঠ তাড়াতাড়ি তাপ সঞ্চালন করতে পারে না। কাজেই লোহা তাড়াতাড়ি দেহে তাপ পরিবহন করে বলে লোহাকে কাঠের চেয়ে বেশি গরম মনে হয়। অপরদিকে ঘরে রাখা লোহা ও কাঠের তাপমাত্রা দেহের তাপমাত্রার থেকে কম থাকে বলে উভয়ই দেহ থেকে তাপ নেয়। কিন্তু লোহা তাপের সুপরিবাহক বলে দ্রুত তাপ নেয়, কাঠ কুপরিবাহক বলে তাড়াতাড়ি তাপ নিতে পারে না। কাজেই লোহা কাঠের চেয়ে বেশি তাপ শোষণ করে। সুতরাং দেহ দ্রুত তাপ হারায় এবং লোহাকে কাঠের চেয়ে বেশি ঠাণ্ডা মনে হয়।

 

 

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করে এখানে আপনার নাম লিখুন