সবার প্রিয় বিন

মিস্টার বিনকে (Mr. Bean ) আমরা কে না চিনি! একজন পুর্নবয়স্ক মানুষ অথচ যার আচরণ একটা বাচ্চার মতো।

মুখে কোন কথা নেই শুধু অঙ্গভঙ্গি দিয়েই সবাইকে হাসতে বাধ্য করে যেই চরিত্রটি তিনিই মিস্টার বিন!

মিস্টার বিন এর চরিত্রে অভিনয় করেন রোয়ান এটকিনসন 

(Rowan Atkinson)।

অবাক করা হলেও সত্যি চরিত্রটি তিনি তৈরি করেন যখন তিনি ইলেকট্রিকাল ইঞ্জিনিয়ারিং-এর জন্য অক্সফোর্ড ইউনিভার্সিটি থেকে মাস্টার্স ডিগ্রী করছিলেন।

তার ভাষায় মিস্টার বিন হল একজন পুর্নবয়স্ক মানুষের শরীরে বসবাসকারী একটি শিশু  “A child in a grown man’s body” . তার হিসেবে মিস্টার বিন এর চিন্তাভাবনা একজন ৯ বছর বয়সী কিশোরের মতো।

একটি ডকুমেন্টারিতে রোয়ান জানান, মিস্টার বিনের সঙ্গে তার নিজের জীবনের সাথে বেশ খানিকটা মিল রয়েছে।

তার জীবন অনেক এলোমেলো হলেও তিনি সেগুলো নিয়ে মাথায় ঘামান না। নামকরেণর ক্ষেত্রে একাধিক সবজীর নাম ভেবে শেষ পর্যন্ত চরিত্রটিকে তিনি “Bean” নাম দেন।

১৪ পর্বের অনুষ্ঠানটির প্রথম পর্ব ১৯৯০ সালের পহেলা জানুয়ারি প্রচারিত হয়। “Good night Mr. Bean” শিরোনামে শেষ পর্বটি প্রচারিত হয় ১৯৯৫ সালের ৩১ অক্টোবর।

মিস্টার বিনের শিশুসুলভ উদ্ভট আচরণে সবাইকে এতোটাই মুগ্ধ করে যে টিভি শোটি ২৪৫ টি দেশে বিক্রি হয় !

আধা ঘণ্টার একেকটি পর্বে মিস্টার বিন তার দৈনন্দিন জীবনে একের পর এক যে জটিলতা সৃষ্টি করেন এবং তা সমাধানের জন্য যে আজব পদক্ষেপ নেন তা দেখানো হয়। তার কোন বন্ধু বান্ধব নেই আছে শুধু একটি টেডি বিয়ার যার নাম “টেডি”।

টেডির সাথে সে এমনভাবে গল্পগুজব করে যেন টেডি জীবন্ত এবং তার সব কথা বুঝে। এছাড়াও মিস্টার বিনের আছে ছোট্ট একটি গাড়ি। সেই গাড়িও কম ঝামেলার জন্ম দেয় না !

টিভি শোতে বিনের 'এরমা গব' নামের একজন বান্ধবীকেও মাঝেসাঝে দেখা যায়।  পুরো সিরিয়ালে মিস্টার বিনকে খুব কমই কথা বলতে শোনা গিয়েছে, তবে তার অসাধারণ অভিনয় সব বয়েসী মানুষকে নির্মল আনন্দ দিয়েছে।

মিস্টার বিন এর জনপ্রিয়তা এত বেশি ছিল যে এই সিরিজগুলোর পর মিস্টার বিন কে নিয়ে দুইটি চলচ্চিত্র নির্মাণ করা হয়।

১৯৯৭ সালে প্রথম মুক্তি পায় “Mr. Bean’s Ultimate Disaster “ এবং ২০০৫ সালে মুক্তি পায় “Mr. Bean’s Holiday”।“Mister Bean’s Diary” ও“Mister Bean’s Pocket Diary” নামে মিস্টার বিনকে নিয়ে লেখা দুইটি বইও প্রকাশিত হয়েছে। এমনকি তাকে নিয়ে কম্পিউটার গেমসও আছে।https://www.champs21.com/my-rights-from-my-doctor-838

২০০৭ সালে PS2, Nintendo DS -এ খেলার জন্য এসব গেম তৈরি হয়। এছাড়াও www.playmrbeangames.org -তে এসব গেম খেলা যায়।

বর্তমানে ২৬ পর্বের মিস্টার বিন অ্যানিমেটেড সিরিজ প্রচারিত হচ্ছে। এখানে মিস্টার বিন এর সব কাহিনীর পাশাপাশি আরও নতুন কিছু গল্প যোগ করা হয়েছে।

আমাদের দেশের cartoon network চ্যানেল এ কার্টুনটি দেখানো হয়। মূল সিরিয়ালের চেয়ে এখানে কয়েকটি নতুন চরিত্র যোগ করা হয়েছে।

যেমন মিস্টার বিন, টেডি, এরমার পাশাপাশি এখানে বিন এর বাড়িওয়ালি মিসেস জুলিয়া উইকেট-এর একটি চরিত্র আছে, যে কিনা বিন এর সাথে সবসময় রূঢ় আচরণ করে।

বাড়িওয়ালির একটি এক চোখা বদমাশ বিড়ালও আছে। বিড়ালটিও বিনকে পছন্দ করে না এবং সবসময় মিসেস জুলিয়া উইকেটের সাথে বিনের ঝামেলা তৈরির চেষ্টা করে।

এই অ্যানিমেটেড বিনে রোয়ান এটকিনসন নিজেই কন্ঠ দিয়েছেন। Varga Studio মূল মিস্টার বিন অবলম্বনে এই অ্যানিমেটেড সিরিজটি ২০০২ সালের ৫ জানুয়ারি প্রথম প্রচার করে।

২০১৪ সালের জানুয়ারি মাসে  ITV ঘোষণা দেয় যে নতুন আঙ্গিকে রোয়ান এটকিনসন-এর সাথে মিস্টার বিন এর এই সমন্বিত অ্যানিমেটেড সিরিজটি আবার শুরু হবে।

টেলিভিশন সিরিজের পাশাপাশি অনলাইনেও এটি দেখা যাবে। ২০০২ সালে নির্মিত অ্যানিমেটেড সিরিজের চেয়ে নতুনটি যে অনেক বেশি মজাদার এবং হাস্যরসপূর্ণ হবে তা বলাই বাহুল্য !

নভেম্বর ২০১২ সাল এ রোয়ান এটকিনসন মিস্টার বিন চরিত্র থেকে অবসর ঘোষণা করেন। তিনি তার দর্শকদের উদ্দেশ্যে বলেন, ‌'৫০ বছর বয়েসী একজন মানুষকে শিশুসুলভ আচরণ করাটা আর মানায় না।'  

 

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করে এখানে আপনার নাম লিখুন