সাঁতারের ইতিবৃত্তঃ পর্ব ৩

জীবন বাঁচানোর কৌশল কিংবা প্রতিযোগিতামূলক খেলা, দুই ক্ষেত্রেই সাঁতারের ভুমিকা অপরিসীম। সাঁতার শিখে নেয়া খুব কঠিন কিছু নয়। পানির ভয় কাটাতে পারলেই সাঁতার খেলাটা উপভোগ করা যায়। কমবেশি সাঁতার আমরা অনেকেই পারি। FINA হচ্ছে সাঁতারের আন্তর্জাতিক সংস্থা। ১৯০৮ সালে প্রতিষ্ঠিত এই সংস্থার হেডকোয়ার্টার সুইজারল্যান্ডে। বিশ্বের ২০৮ টি দেশ এই সংস্থার অন্তর্ভুক্ত।

সাঁতারের আন্তর্জাতিক যেই ইভেন্টগুলো হয় সেখানে সাঁতারের কিছু রকমফের দেখা যায়। স্বাভাবিকভাবে আমরা যেরকম সাঁতার দেখি, সেটার পাশাপাশি নতুন ধরণের কিছু স্টাইল দেখা যায়। পর্ব ১ এ ফ্রি স্টাইল ও পর্ব ২ এ ব্রেস্ট স্টোক সাঁতার সম্পর্কে আমরা জেনেছি। আজ আমরা জানবো ব্যাকস্ট্রোক সাঁতার সম্পর্কে।

Backstroke Swimming: 

ফ্রি স্টাইল সাঁতারের ঠিক উল্টো এই ব্যাকস্ট্রোক সাঁতার। ফ্রি স্টাইল সাঁতারে মুখ থাকে পানির দিকে আর ব্যাকস্ট্রোক সাঁতারে মুখ থাকে আকাশের দিকে। শরীরকে পুরো উল্টিয়ে সাঁতার কাটতে হয় এই পদ্ধতিতে। উপরের দিকে মুখ করে একেবারে রিল্যাক্স হয়ে থাকার জন্যে এরচেয়ে ভালো উপায় আর হয় না ! 

ফ্রি স্টাইলের মতই হাত এবং পা সমানভাবে নাড়িয়ে ব্যাকস্ট্রোক সাঁতার দেয়া হয়। ব্যাকস্ট্রোক সাঁতারে দুই হাতের মুভমেন্ট খুব বড় ফ্যাক্টর। সাঁতারের সময় এক হাত থাকে পানির নিচে আর এক হাতের সহায়তায় সামনের দিকে এগিয়ে যেতে হয়। এভাবেই দুই হাতের ছন্দ বজায় রেখে ব্যাকস্ট্রোক সাঁতার সম্পন্ন করতে হয়।

এই পদ্ধতির বড় সুবিধা হচ্ছে নিঃশ্বাস নিতে কোনো সমস্যা হয় না। যেহেতু নাক-মুখ-চোখ আকাশের দিকে থাকে তাই আরাম করে সাঁতার কাটা যায় এই পদ্ধতিতে । আর এই ব্যাকস্ট্রোক সাঁতারের অসুবিধা হচ্ছে সাঁতারু বুঝতে পারে না সে কোনদিকে যাচ্ছে। একারণে, ব্যাকস্ট্রোক সাঁতারের জন্যে সাঁতারুকে খুব দক্ষ হতে হয়। তবে সাঁতার প্রতিযোগিতার সময় সুইমিংপুলে নির্দিষ্ট লেন থাকে বলে সাঁতারুদের এই সমস্যা তেমন মোকাবেলা করতে হয় না।

প্রতিযোগিতার সময় এই পদ্ধতির সাঁতারের Starting একটু ভিন্ন। সাঁতারুকে Start ব্লক আঁকড়িয়ে ধরে রাখতে হয় আর মুখ থাকে Start ব্লক এর দিকে। সাঁতার শুরু হওয়ার সাথে সাথে সাঁতারুরা সুইমিংপুলের লেনের Wall এ পা দিয়ে ধাক্কা দেয়। এই ধাক্কার বিপরীতে পুরো শরীর পিছনের দিকে চলে যায়। আর তারপর চলতে থাকে দুই হাতের ছন্দময় খেলা !                      

১৯০০ সালে প্যারিসে অনুষ্ঠিত গ্রীষ্মকালীন অলিম্পিকে সর্বপ্রথম এই ব্যাকস্ট্রোক সাঁতার অন্তর্ভুক্ত করা হয়। মূলত আন্তর্জাতিক প্রতিযোগিতায় ৫০, ১০০ ও ২০০ মিটার ব্যাকস্ট্রোক সাঁতার অনুষ্ঠিত হয়ে থাকে। 

এখন পর্যন্ত Long Course ( সুইমিংপুলের দৈর্ঘ্য যখন ৫০ মিটার হয় ) এ ১০০ ও ২০০ মিটার ব্যাকস্ট্রোক সাঁতারের বিশ্ব রেকর্ড মার্কিন যুক্তরাষ্ট্রের সাঁতারু Aaron Peirsol এর দখলে। ১০০ মিটার ব্যাকস্ট্রোক সাঁতারে এই মার্কিন সাঁতারু ৫১.৯৪ সেকেন্ড সময় নেন ও ২০০ মিটার ব্যাকস্ট্রোক সাঁতারে সময় নেন ১ মিনিট ৫১ সেকেন্ড। ২৪.০৪ সেকেন্ড সময় নিয়ে ইংলিশ সাঁতারু Liam Tancock এর মুকুটে রয়েছে ৫০ মিটার ব্যাকস্ট্রোক সাঁতারের বিশ্ব রেকর্ড।   

 

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করে এখানে আপনার নাম লিখুন