স্পর্শ ছাড়াই মানবদেহের তাপমাত্রা নির্ণয় !

জ্বর মাপার থার্মোমিটার আমরা সবাই দেখেছি। মুখে জিহ্বার নিচে থার্মোমিটার বসিয়ে সাধারণত জ্বর মাপা হয়। শরীরের উত্তাপে থার্মোমিটারের ভেতরে থাকা পারদ প্রসারিত হয়ে উপরে উঠে যা মূলত শরীরের তাপমাত্রা নির্দেশ করে। শরীরে থার্মোমিটার রেখে তাপমাত্রা নির্ণয় করার পদ্ধতিটি আমরা জানি কিন্তু আমরা কি জানি স্পর্শ ছাড়াও যে মানবদেহের তাপমাত্রা নির্ণয় করা যায়! এই প্রযুক্তিটির নাম ইনফ্রারেড থার্মোমিটার (Infrared Thermometer) যা মানবদেহের কাছাকাছি আনলে তাপমাত্রার পরিমাপ বের করে দিবে অনায়াসে। লেজার এবং ইনফ্রারেড রশ্মির মাধ্যমে কোন স্পর্শ ছাড়াই যেকোনো স্থানের বা মানবদেহের তাপমাত্রা মুহূর্তেই বের করা সম্ভব এই থার্মোমিটারের সাহায্যে।

প্রধানত, থার্মোমিটারটি থেকে ইনফ্রারেড রশ্মির বিকিরণ ঘটে। এটি দেখতে কিছু বন্দুকের মত, তবে সামান্য মোটা। থার্মোমিটারের ভিতরে রয়েছে একটি লেন্স যা মূলত যে বস্তুর তাপমাত্রা নির্ণয় করতে হবে তাকে ফোকাস করে। কোনো বস্তুর উপর ইনফ্রারেড রশ্মি পড়ার পর সেখান থেকে তাপীয় বিকিরনের উপর ভিত্তি করেই কাজ করে এই ইনফ্রারেড থার্মোমিটার।

তবে এই থার্মোমিটারের কিছু ত্রুটিও রয়েছে। যেমন, আমি যদি কোনো পিঁপড়ার শরীরের তাপমাত্রা বের করতে যাই; সেটি সম্ভব হবে না। কারণ, পিঁপড়ার উপর লেজার পড়লেও সাথে সাথে তার নিচে থাকা পৃষ্ঠের তাপমাত্রাও যুক্ত হয়ে যাবে। অর্থাৎ, সূক্ষ্ম পরিমাপগুলো এখনো ভালো করে এই থার্মোমিটারে সংযোজিত হয়নি।

বর্তমানে, বিখ্যাত অ্যাপলের আইফোন ৫ থেকে পরবর্তী সিরিজগুলোতে একটি সুবিধা যুক্ত করা হয়েছে। ছোট একটি মেশিন লাগিয়ে দিয়ে তাপমাত্রা নির্ণয় করা যায় আইফোনের সাহায্যে। ছোট মেশিনটি থার্মোডক নামে পরিচিত। এই থার্মোডক এবং ইনফ্রারেড থার্মোমিটারের কার্যপ্রনালী প্রায় একই। শুধু আকারের পার্থক্য রয়েছে এদের।

ইনফ্রারেড থার্মোমিটারের উল্লেখযোগ্য আরও কয়েকটি ব্যবহার হচ্ছেঃ

– যান্ত্রিক ও বৈদ্যুতিক যন্ত্রপাতির তাপমাত্রা নিরূপণে

– হাসপাতালে রোগীকে না ছুঁয়ে তাঁর শরীরের তাপমাত্রা নির্ণয়ে

– আগ্নেয়গিরির তাপমাত্রা নির্ধারনে

– মহামারি রোগের সময় যেমন ২০১৪ সালে যখন ইবোলা ভাইরাসের প্রভাব বেড়ে যায় তখন বিভিন্ন দেশের বিমানবন্দরে আগত যাত্রীদের শরীরের তাপমাত্রা পরীক্ষা করা হয়েছে ইনফ্রারেড থার্মোমিটারের সাহায্যে

 

 

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করে এখানে আপনার নাম লিখুন