স্মার্টফোনকে নতুন রাখার ৭ উপায়

নতুন স্মার্টফোন কেনার পর কয়েক মাস পর্যন্ত সেটা বেশ ভালোভাবেই চলে কিন্তু এরপর থেকেই ক্রমশ ফােনের পারফর্মেন্স ধীরগতি হতে শুরু করে।

তবে কিছু পন্থা অবলম্বন করলে অনেকদিন পর্যন্ত আপনি আপনার স্মার্টফোনটিকে একেবারে নতুনের মতই ব্যবহার করতে পারবেন। তা সেটা আইফোন, অ্যান্ড্রয়েড যাই হোক না কেন। এরকম কয়েকটি গুরুত্বপূর্ণ টিপস এখানে দেয়া হল:

১. ফোনের সফটওয়্যার আপডেটেড রাখুন
আপনি আইওএস বা অ্যান্ড্রয়েড যে অপারেটিং সিস্টেমই ব্যবহার করেন না কেন সর্বদা সর্বশেষ সফটওয়্যার ভার্সনটি ব্যবহার করুন। একই সাথে অন্যান্য অ্যাপগুলোও আপডেটেড রাখুন। এতে অ্যাপনার ফোন দ্রুত কাজ করবে।

২. অপ্রয়োজনীয় অ্যাপগুলো মুছে দিন
আপনার ফোনে এমন অনেক অ্যাপই আছে যেগুলো আপনার ব্যবহার করার প্রয়োজন পড়ে না। যেমন কোন এয়ারলাইন্সের অ্যাপ যেটাতে হয়তো আপনি একবার চড়েছিলেন অথবা কোন গেমস যেটা খেলতে আর ভালো লাগে না। এসব অ্যাপ আপনার ফোনকে স্লো করে দেয়। তাই এগুলোকে মুছে দিয়ে ফোন দ্রুতগতিসম্পন্ন রাখুন।

৩. ব্যাকগ্রাউন্ড অ্যাপসগুলো কেটে দিন
আপনার স্মার্টফোনে ব্যবহৃত আপসগুলো ব্যাকগ্রাউন্ডে চলতে থাকে। ফলে আপনার ফোন মন্থর হয়ে যায়। তাই অব্যবহৃত অ্যাপসগুলো কেটে ফেলে ফোনকে চালু রাখুন।

৪. হোম স্ক্রিন পরিষ্কার রাখুন
অ্যান্ড্রয়েড এবং আইওএস উভয় ফোনেই হোম স্ক্রিনে অনেক অ্যাপ রাখা যায়। আর এতে ফোন স্লো হয়ে যায়। তাই হোম স্ক্রিনে যথাসম্ভব কম অ্যাপস রাখার চেষ্টা করুন।

৫. অ্যানিমেশন কমিয়ে রাখুন
আপনার ফোন আস্তে কাজ করলে ফোনের অ্যানিমেশনগুলো বন্ধ করে দিন। অ্যান্ড্রয়েড ও আইওএস উভয় অপারেটিং সিস্টেমেই লাইভ ওয়ালপেপার, স্ট্যাটিক ইমেজ, অ্যাপ জুম, নেভিগেশন এরকম অনেক এনিমেশন থাকে যা অফ করে দিলে ফোন দ্রুত কাজ করে।

৬.স্টোরেজ খালি রাখুন
উপরের কাজগুলো করার পরও যদি দেখেন আপনার ফোন মন্থরগতিতে কাজ করছে তাহলে ফোনের কিছু স্টোরেজ খালি করুন। কিছু ছবি কম্পিউটারে বা অনলাইন স্টোরেজে জমা রাখতে পারেন। অপ্রয়োজনীয় ভিডিও বা ডাটা মুছে ফেলতে পারেন। এতে আপনার ফোনের গতি বৃদ্ধি পাবে।

৭. ফোন রিসেট করুন
আপনার ফোন স্লো কাজ করলে বা হ্যাং হয়ে গেলে সেটিকে রিস্টার্ট করতে পারেন। কিন্তু অনেক সময় তাতেও কাজ হয় না। সেক্ষেত্রে কিছুটা কঠিন সিদ্ধান্ত নিতে পারেন। ফোন রিসেট দিন। এতে আপনার ফোনের অনেক অপ্রয়োজনীয় ফাইল মুছে গিয়ে ফোনকে আবারও দ্রুতগতির করে তুলবে।

 

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করে এখানে আপনার নাম লিখুন