হারিয়ে যাওয়া মিশরীয় রাণী

হারিয়ে যাওয়া এক মিশরীয় রাণীর সমাধিক্ষেত্র আবিষ্কার করেছেন একজন চেক প্রত্নতত্ত্ববিদ। মিশরের রাজধানী কায়রোর কিছুটা দূরেই মাটির নীচে খুঁজে পাওয়া গেছে ৪,৫০০ বছর আগেকার এ সমাধিক্ষেত্র।

সমাধিক্ষেত্রের উপর খোদাই করে লেখা রাণীর নাম ছিল খেনতাকাওয়েস বা খেন্তকাউস। তার স্বামীর নাম ছিল ফারাও নেফারফ্রে যাকে রাজা ফানেফারেফ নামেও ডাকা হতো। ফারাওদের মধ্যে পঞ্চম ছিলেন এই শাসক। একইসাথে এই রাণী ফারাও মেহকাহুরের মা ছিলেন।

তবে একই নামের আরও দুইজন রাণী থাকায় প্রত্নতত্ত্ববিদেরা নতুন এই রাণীকে ডাকছেন রাণী তৃতীয় খেনতাকাওয়েস বা তৃতীয় খেন্তকাউস নামে।

‘প্রথমবারের মত আমরা এই রাণীর নাম জানলাম যার নাম সমাধি আবিষ্কারের আগ পর্যন্ত আমাদের কাছে অজানা ছিল’, সংবাদ মাধ্যম এএফপিকে এক বিবৃতে এমনটাই বলেছেন মিশরের প্রত্নতত্ত্ব মন্ত্রী মামদৌহ আল-দামাতি। তিনি আরও বলেন, ‘ফারাওদের পঞ্চম শাসনামল সম্পর্কে জানতে আমাদের আরও সাহায্য করবে এ আবিষ্কার’।

তবে অনেক আগেই সমাধিক্ষেত্রটিতে ডাকাতি হয়েছিল বলে জানা গেছে। তবে তারপরও সেখানে ছোট ছোট কিছু প্রতিমূর্তি এবং লাইমস্টোন ও তামার তৈরি গৃহস্থালি সরঞ্জামাদি পাওয়া গিয়েছে বলে জানান দ্য চেক ইন্সটিটিউট অফ ইজিপ্টোলজী।

১৯৯০ সালের দিকে তারা আরেকটি সমাধিক্ষেত্র আবিষ্কার করেছিলেন যেটার সাথে এটার বেশ কিছু মিল আছে বলে তারা জানান।

উল্লেখ্য ফারাও হিসেবে নেফারফ্রে শাসন করেছিলেন মাত্র ২ বা ৩ বছর। একারণে তার পিরামিডটিও ভালমতো তৈরি করা সম্ভব হয়নি। তার পিরামিডটিকে অনেকেই ‘অসমাপ্ত পিরামিড’ বলে ডেকে থাকেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করে এখানে আপনার নাম লিখুন