হিটলারকে পাঠােনা শেষ টেলিগ্রাম

হিটলারের পতনের পূর্বরাতে হিটলারকে পাঠানো একটা টেলিগ্রাম নিলামে চড়া দামে বিক্রি হয়েছে। ২য় বিশ্বযুদ্ধের শেষের দিকে নাৎসি বাহিনীর অন্যতম প্রধান নেতা হারমান গরিং টেলিগ্রামটি পাঠিয়েছিলেন তাকে। টেলিগ্রামটি বিক্রি হয়েছে ৫৫ হাজার ডলারে যা প্রত্যাশিত দামের আড়াই গুন বেশি।

২য় বিশ্বযুদ্ধ তখন শেষের দিকে এবং নাৎসি নেতারা জানতেন যে তাদের পতন আসন্ন। তখনি এই চিঠিটা হিটলারকে পাঠায় তার সেকেন্ড-ইন-কমান্ড হারমান গরিং।

গরিং সে সময় দক্ষিণ জার্মানিতে ছিলেন। জানতে পারেন হিটলার একটি বাঙ্কারে লুকিয়ে আছেন। তখন এপ্রিলের ২৩ তারিখ, ১৯৪৫ এই টেলিগ্রাম পাঠান হিটলারকে। এতে তিনি হিটলারকে জিগ্যেস করেন যে তিনি নেতৃত্ব গ্রহণ করবেন কি না। যদি রাত ১০টার মধ্যে তিনি এর উত্তর না পান তাহলে তিনি ধরে নিবেন হিটলার বন্দী হয়েছেন এবং তাকেই এখন নেতৃত্ব হাতে নিতে হবে।

এই বার্তার মাধ্যমে গরিং নেতৃত্ব কুক্ষিগত করার আশা করেছিলেন। কিন্তু হিটলারের কাছের মানুষদের কাছ থেকে জানা, হিটলার আক্রোশের সাথে এই চিঠি ছুঁড়ে ফেলে দেয়। এপ্রিল ২৯, ১৯৪৫ সালে লেখা হিটলারের উইল থেকে জানা যায়, হিটলার সকল ধরণের নেতৃত্ব থেকে গরিংকে অব্যাহতি দিয়েছেন। এর পরের দিনই হিটলার এবং তার সঙ্গিনী ইভা ব্রাউন আত্মহত্যা করেন। ২য় বিশ্বযুদ্ধ শেষ হলে হারমান গরিং ন্যুরেমবার্গ ট্রায়ালে যুদ্ধাপরাধী হিসেবে চিহ্নিত হন এবং একারণে তিনি আত্মহত্যা করেন।

কালের গর্ভে হারিয়ে যাওয়া এই চিঠিটি যদিও হলুদ হয়ে গিয়েছিল কিন্তু অবস্থা ভালো ছিল। বৃহস্পতিবার নিউইয়র্কের অ্যালেক্সান্ডার হিস্ট্রিকাল অকশন হাউসে এই টেলিগ্রাফ নিলামে তোলা হয়।

যদিও এটি ২০ হাজার ডলারে বিক্রির প্রত্যাশা ছিল কিন্তু উত্তর আমেরিকার একজন বেনামী ব্যক্তি এটি ৫৪,৬৭৫ ডলার দিয়ে কিনে নেন। টেলিগ্রামটি এতদিন পর্যন্ত সুরক্ষিত ছিল কারণ একজন আমেরিকান সৈনিক স্যুভনির হিসেবে সেটা ৭০ বছর ধরে সংরক্ষণ করে রেখেছিলেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করে এখানে আপনার নাম লিখুন