১০ বিষয়ে দুশ্চিন্তায় আফ্রিকানরা!

অসংখ্য সমস্যায় জর্জরিত একটি মহাদেশ 'আফ্রিকা'। দারিদ্র্য, বেকারত্ব, রোগবালাই এসব সমস্যায় সর্বদা ভুগছে এ অঞ্চলের দেশগুলো। 'আফ্রো ব্যারোমিটার' নামের একটি প্যান-আফ্রিকান গবেষণা প্রতিষ্ঠান সম্প্রতি একটি জরিপ প্রকাশ করেছে ‘আফ্রিকানদের দুশ্চিন্তার ১০টি বিষয়’ শিরোনামে। এই জরিপমতে আফ্রিকানদের দুশ্চিন্তার সবচেয়ে বড় বিষয় হচ্ছে বেকারত্ব।

আফ্রিকার ৩২টি দেশের ৪৭ হাজার মানুষের মুখোমুখি সাক্ষাৎকার নিয়ে এসব বিষয় নির্ধারণ করা হয়েছে।

১. বেকারত্ব
আফ্রিকানদের মতে তাদের চাকুরির নিরাপত্তা মাত্র ৩৭ শতাংশ। দরিদ্রদের চেয়ে ধনীদের মতে বেকারত্ব বড় সমস্যা।

২. স্বাস্থ্য
সামাজিক নিরাপত্তার অভাব আফ্রিকার একটি বড় সমস্যা। এদের মধ্যে অন্যতম হচ্ছে স্বাস্থ্য সমস্যা। আফ্রিকার ৩১ শতাংশ মানুষের দুশ্চিন্তার সবচেয়ে বড় বিষয় স্বাস্থ্য। ৭টি দেশে এই সমস্যা সবচেয়ে বেশি প্রবল। এগুলো হচ্ছেঃ আইভরি কোস্ট, সেনেগাল, সিয়েরা লিওন, তাঞ্জানিয়া, টোগো, উগান্ডা, জাম্বিয়া।

৩. শিক্ষা
২৩ শতাংশ আফ্রিকান নাগরিক দুশ্চিন্তায় থাকেন তাদের শিক্ষা নিয়ে। অবশ্য শুধু সিয়েরা লিওনের ৫৪ শতাংশ নাগরিকের দুশ্চিন্তার সবচেয়ে বড় ব্যাপার এটি।

৪. অবকাঠামো ও যোগাযোগ
২২ শতাংশ মানুষের মধ্যে দুশ্চিন্তার উদ্রেক করে অবকাঠামো ও যোগাযোগ। তবে এই সমস্যা প্রবল লাইবেরিয়া ও বেনিনে যেখানে যথাক্রমে ৫১ ও ৪১ শতাংশ মানুষ এ নিয়ে দুশ্চিন্তায় ভোগেন।

৫. পানি
সুপেয় পানির সরবরাহ ২০ শতাংশ মানুষের কাছে একটি বড় সমস্যা। বুরকিনা ফাসোর ৬০ শতাংশ এবং গিনির ৫৯ শতাংশ মানুষের মাঝে এটি দুশ্চিন্তা তৈরি করে।

৬. দারিদ্র
জরিপকৃত ২০ শতাংশ আফ্রিকার অধিবাসী বলেছেন, তাদের কাছে দারিদ্র্য একটি বড় সমস্যা। তবে বুরুন্ডির ৪০ শতাংশ মানুষের কাছে এই সমস্যা প্রবল।

৭. কৃষিকার্য
চাষবাস ও কৃষিকাজ আফ্রিকার ১৭ ভাগ মানুষের চিন্তার কারণ। লাইবেরিয়ার ৩৯ ও সেনেগালের ৩৭ শতাংশ মানুষের কাছে এটি দুশ্চিন্তার বড় বিষয়।

৮. দুর্ভিক্ষ
দুর্ভিক্ষ বা খাবারের অভাব নিয়ে দুশ্চিন্তায় ভুগেন আফ্রিকার ১৫ শতাংশ নাগরিক। ৩টি দেশে এই সমস্যা সবচেয়ে বেশি। মালাওয়ি (৫২%), নাইজার (৫১%) এবং মালি (৪৫%)।

৯. অপরাধ
অপরাধ বা নিরাপত্তার অভাব নিয়ে দুশ্চিন্তা করেন আফ্রিকার ১৫% মানুষ। কেনিয়া (৪০%) এবং মাদাগাস্কারের (৩৬%) নাগরিকরা বলেছেন এটি তাদের প্রধান সমস্যা।

১০. স্বল্প বেতন-উচ্চ কর
১৪ শতাংশ মানুষ বলছেন কম বেতন এবং অধিক কর তাদের অন্যতম সমস্যা। এই সমস্যার শীর্ষে আছে মরিশাস (৩৪%) এবং আলজেরিয়া (২৬%)।

 

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করে এখানে আপনার নাম লিখুন