৩৯ দিনে মঙ্গল যাত্রা

মঙ্গলে মানুষ পাঠানোর জন্য বেশ আটঘাট বেঁধেই পরিকল্পনা করছেন বিজ্ঞানীরা। বহুদিন ধরেই চলছে এই প্রকল্পের কাজ। সবকিছু ঠিকঠাক থাকলে ২০২৫ সাল নাগাদ মঙ্গলের উদ্দেশ্যে যাত্রা করবে মানুষ। আর কারা থাকবে সে অভিযানে সেটাও মোটামুটি ঠিক হয়ে গেছে।

পৃথিবী থেকে মঙ্গলে যাওয়ার জন্য ৬ মাস বা তারও বেশি সময় লাগবে বলে ধারণা করেছিলেন বিজ্ঞানীরা। কিন্তু নতুন এক ধরণের রকেট তৈরি করা হচ্ছে যেটাতে করে মাত্র ৬ সপ্তাহেই পৌঁছে যাওয়া যাবে মঙ্গলে।

Variable Specific Impulse Magnetoplasma Rocket বা সংক্ষেপে VASIMR নামের এই নতুন রকেটটি তৈরির জন্য নাসা দায়িত্ব দেয় টেক্সাসের Ad Astra Rocket Company-কে। তিন বছরের জন্য এদের সাথে ১০ মিলিয়ন ডলারের চুক্তি করে নাসা। এই রকেট প্লাজমা এবং চুম্বক ব্যবহার করবে। তবে এগুলো কক্ষপথে প্রবেশের জন্য নয় বরং গ্রহের বায়ুমণ্ডল থেকে বের হওয়ার পর দ্রুতগতি অর্জনে সাহায্য করবে।

রকেটটি নিয়ে তৈরি করা এক ভিডিওতে প্রতিষ্ঠানটির সিইও ড. ফ্রাঙ্কলিন চ্যাং-ডিয়াজ বলেন, ‘আপনার অতীতে দেখা অন্য কোন রকেটের মত নয় এই নতুন রকেট। এটি একটি প্লাজমা রকেট। রকেট উত্তোলনের বা অবতরণের জন্য নয় বরং এই VASIMR ইঞ্জিন মহাকাশে রকেটকে দ্রুতগতিতে চলতে সাহায্য করবে।

পৃথিবীর আশেপাশে কোন অভিযান হলে এই রকেট সৌরশক্তি ব্যবহার করতে পারবে। কিন্তু মঙ্গলগ্রহের মত বড় অভিযানের জন্য এর আরও শক্তিশালী কিছু দরকার, সেটা হচ্ছে নিউক্লিয়ার পাওয়ার বা পারমাণবিক শক্তি। রকেট নির্মাণকারী প্রতিষ্ঠানটি এটাকে ‘মহাকাশে শক্তির আদর্শ উৎস’ হিসেবে গণ্য করছেন।

সবকিছু ঠিকঠাক থাকলে এই রকেট মাত্র ৩৯ দিনে পৃথিবী থেকে মঙ্গলে পৌঁছাতে পারবে। তবে এই রকেটের বাস্তবায়নকে অনেকেই অসম্ভব দলে মনে করছেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করে এখানে আপনার নাম লিখুন