অনুমতি ছাড়া বিদেশি শিক্ষার্থী ভর্তি নয়

471
ছবি : সংগৃহীত

বাংলাদেশের বিভিন্ন পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার জন্য বিদেশি শিক্ষার্থীদের যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে প্রাপ্ত আবেদন পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগে প্রেরণ করা হয়।

এরপর উক্ত আবেদনকারী শিক্ষার্থীদের দাখিলকৃত পাসপোর্টসহ যাবতীয় সনদপত্রসমূহ পরীক্ষাপূর্বক ভর্তি করার জন্য সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়কে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ কর্তৃক প্রাথমিক অনুমতি প্রদান করা হয়।

তবে কোনো কোনো ক্ষেত্রে অনুমতি ছাড়াই বিশ্ববিদ্যালয়ে বিদেশি শিক্ষার্থী ভর্তির অভিযোগ রয়েছে। আর তাই এ বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পুনরায় তাগিদ দেয়া হয়েছে।

সোমবার মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের বৃত্তি ও প্রকৌশল বিশ্ববিদ্যালয় শাখা থেকে জারিকৃত এক পত্রে জানানো হয়, পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে প্রাপ্ত আবেদনের ভিত্তিতে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে জারিকৃত অনুমতিপত্র ব্যতীত কোনো বিদেশি শিক্ষার্থীকে পাবলিক বা প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে ভর্তি করে বিধেয় নয়।

এমতাবস্থায়, সকল পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয় বিদেশি শিক্ষার্থীদের ভর্তি করার ক্ষেত্রে এই প্রক্রিয়া অনুসরণ করার জন্য নির্দেশ দেয়া হয়েছে।