সাগর নিয়ে জানা-অজানাঃ আন্দামান সাগর

Andaman Sea

আন্দামান সাগর মূলত ভারত মহাসাগরের একটি অংশ। ভারত মহাসাগরের উত্তর-পূর্ব অংশে অবস্থিত এই সাগর। একই সাথে বঙ্গোপসাগরের দক্ষিণপূর্বে অবস্থিত এটি।

আন্দামান সাগরের পশ্চিমে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ অবস্থিত, উত্তরে মায়ানমার, পূর্বদিকে মায়ানমার, থাইল্যান্ড ও মালয়েশিয়া এবং দক্ষিণে অবস্থান করছে  ইন্দোনেশিয়ার সুমাত্রা দ্বীপ। আন্দামান সাগর মালাক্কা প্রণালীর মাধ্যমে দক্ষিণ চীন সাগরের সাথে সংযুক্ত হয়েছে। মায়ানমারের ইরাবতি নদী, সিতাং নদী এবং সালউইন নদী পতিত হয়েছে আন্দামান সাগরে।

ClassTune

Andama sea map

আন্দামান সাগরের পৃষ্ঠদেশের ক্ষেত্রফল ৬ লাখ বর্গকিলোমিটারের বেশি। এর গড় গভীরতা ১০৯৬ মিটার এবং সর্বোচ্চ গভীরতা ৪১৯৮ মিটার। পশ্চিম এবং মাঝখানের অংশ তুলনামূলকভাবে বেশি গভীর। আন্দামান সাগর ১২০০ কিলোমিটার দীর্ঘ এবং প্রশস্ততম স্থানে এটি ৬৪৫ কিলোমিটার। ইরাবতীসহ মায়ানমারের বেশ কয়েকটি নদী পতিত হবার কারণে আন্দামান সাগরের উত্তর এবং পশ্চিম অংশের পানি তুলনামূলক কম লবণাক্ত।

আন্দামান সাগর থেকে প্রচুর পরিমাণ মাছ আহরণ কর হয়। সেই সাথে এই সাগরের তীরবর্তী দেশগুলোতে জলপথে পণ্য পরিবহণের জন্যও আন্দামান সাগর বেশ গুরুত্বপূর্ণ। তবে আন্দামান সাগর সবচেয়ে বিখ্যাত এর পর্যটন আকর্ষণের কারণে। এখানকার প্রবাল প্রাচীর এবং দ্বীপগুলো পর্যটকদের আকর্ষণের মূল কেন্দ্রবিন্দু।

PEARLS OF ANDAMAN SEA