রোবট ডি চ্যালেঞ্জে বাংলাদেশের স্বর্ণপদকসহ ছয়টি পুরস্কার

204
robotic_0

আবারও রোবট নিয়ে এক আন্তর্জাতিক প্রতিযোগিতায় স্বর্ণ জিতেছে বাংলাদেশ। ‘ইন্টারন্যাশনাল রোবট ডি চ্যালেঞ্জ’ নামের প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হয়েছে দক্ষিণ কোরিয়ায়। ওই প্রতিযোগিতায় একটি স্বর্ণ ছাড়াও একটি ব্রোঞ্জ এবং চারটি টেকনিক্যাল অ্যাওয়ার্ডসহ মোট ছয়টি পুরস্কার জিতেছে বাংলাদেশের অংশগ্রহণকারীরা।

আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াড কমিটি আয়োজিত প্রতিযোগিতাটি দক্ষিণ কোরিয়ায় গত ২৮ ও ২৯ সেপ্টেম্বর তারিখে অনুষ্ঠিত হয়। প্রথম দিনে ‘রোবো স্কলার’ প্রতিযোগিতায় জালালাবাদ ক্যান্টনমেন্ট ইংলিশ স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থী রাফিহাত সালেহ চৌধুরী স্বর্ণপদক জিতে নেন। চিটাগাং গ্রামার স্কুলের (ঢাকা) এর কাজী মোস্তাহিদ লাবিব এবং তাফসির তাহরিম জেতেন টেকনিক্যাল অ্যাওয়ার্ড। তারা সবাই চ্যালেঞ্জ গ্রুপের হয়ে অংশ নেন। এই গ্রুপে অংশ নিতে হলে বয়স হতে হয় ১৩ থেকে ১৮ বছরের মধ্যে।

ClassTune

প্রতিযোগিতার দ্বিতীয় দিনে বাংলাদেশ দল অংশ নেয় ‘রোবট ইন মুভি’ এবং ‘মিশন চ্যালেঞ্জ’ ক্যাটেগরির প্রতিযোগিতায়। রোবট ইন মুভি ক্যাটেগরিতে ব্রোঞ্জ জিতেছে কাজী মোস্তাহিদ লাবিব ও টেকনিক্যাল পুরস্কার জিতেছে তাফসির তাহরিম। এছাড়াও মিশন চ্যালেঞ্জ প্রতিযোগিতায় রাফিহাত সালেহ চৌধুরী জিতেছে একটি টেকনিক্যাল পুরস্কার।

বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের সভাপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স অ্যান্ড মেকাট্রনিক্স বিভাগের অধ্যাপক ড. লাফিফা জামাল বলেন, গত বছর ডিসেম্বরে অনুষ্ঠিত আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে প্রথমবারের মতো অংশ নিয়ে বাংলাদেশ একটি ক্যাটেগরিতে স্বর্ণপদক জিতেছিল। আন্তর্জাতিক প্রতিযোগিতায় বিভিন্ন ক্যাটেগরিতে পারফরম্যান্সের ভিত্তিতে এবার তিনজনকে আন্তর্জাতিক রোবট ডি চ্যালেঞ্জে পাঠানো হয়। তিনি বলেন, এ প্রতিযোগিতায় তারা তাদের সক্ষমতা দেখিয়েছে।

ইতোমধ্যেই দ্বিতীয়বারের মতো আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে অংশ নিতে বাংলাদেশ দল গঠন শুরু হয়েছে। আগামী ১৬ থেকে ২০ ডিসেম্বর থাইল্যান্ডের চিয়াংমাই শহরে অনুষ্ঠেয় ২১তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে দ্বিতীয়বারের মতো অংশ নেবে বাংলাদেশ। উক্ত প্রতিযোগিতায় বাংলাদেশ দল গতবারের চেয়েও ভালো ফলাফল করবে এ আশাবাদ ব্যক্ত করেন লাফিফা জামাল।