আইওটি প্রযুক্তির বিস্তারে একসাথে ডাটাসফট ও গ্রামীণফোন

566
MoU_DataSoft_GP

বাংলাদেশে ইন্টারনেট অব থিংসের (আইওটি) ব্যবহার বাড়াতে ডাটাসফটের সাথে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে গ্রামীণফোন। ডাটাসফটের আইওটি অ্যাপ্লিকেশন উন্নয়ন বিষয়ক দক্ষতা এবং গ্রামীণফোনের এমটুএম কানেক্টিভিটি প্ল্যান ও ম্যানেজড প্ল্যাটফর্মের কার্যকরী ব্যবহারের মাধ্যমে ব্যবসা প্রতিষ্ঠানগুলোর জন্য সামগ্রিক ইন্টারনেট অব থিংস (আইওটি) সল্যুশন তৈরি করা হবে।

গত ২৫ এপ্রিল রাজধানীর বসুন্ধরায় গ্রামীণফোনের করপোরেট কার্যালয় জিপি হাউজে এ সমঝোতা স্মারকটি সই হয়। যৌথ এ উদ্যোগ সম্পদের দক্ষ ব্যবহার, অটোমেট রুটিন ম্যানুয়াল টাস্ক- এর নতুন সম্ভাবনাকে উন্মোচন করবে।

ClassTune

পাশাপাশি, এ চুক্তি ইউলিটি, ম্যানুফ্যাকচারিং, অটোমোটিভ, পরিবহন এবং লজিস্টিকসহ অন্যান্য খাতে সিদ্ধান্ত নেয়ার দক্ষতা কার্যকরী উপায়ে বাড়িয়ে তুলবে।

অনুষ্ঠানে গ্রামীণফোনের ডেপুটি সিইও ও সিএমও ইয়াসির আজমান বলেন, ‘আমাদের লক্ষ্য ডাটাসফটের সহযোগিতায় উদ্ভাবনী আইওটি সেবাদান। যে সেবার মধ্যে থাকবে কানেক্টিভিটি, অ্যাপ্লিকেশন, এন্ড-টু-এন্ড ডিভাইস ম্যানেজমেন্ট ও সাপোর্ট সার্ভিস। যা দেশের ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলোর ডিজিটাল যাত্রার সূচনাকে সহজতর করবে।’

ডাটাসফটের ব্যবস্থাপনা পরিচালক মাহবুব জামান বলেন, ‘ক্লাউড, অ্যানালিটিকস ও আইওটি’র সহায়তায় প্রযুক্তি বিষয়ক দেশের শীর্ষস্থানীয় দু’টি প্রতিষ্ঠানের অংশীদারিত্ব আমাদের ব্যবসাক্ষেত্রে আইওটি বাস্তবায়নের সম্ভাব্যতা বৃদ্ধিতে সহায়তা করবে।’

সম্প্রতি, গ্রামীণফোন করপোরেট গ্রাহকদের ব্যবসার প্রয়োজনীয় ‘মেশিন টু মেশিন’ (এম টু এম) সমাধানগুলো আরও দক্ষতার সাথে ব্যবহারের সুযোগ দিতে ‘মেশিন টু মেশিন’ সেবা চালু করেছে। প্রতিষ্ঠানটির ‘এমটুএম’ সেবা আইওটি’র সমন্বিত কানেক্টিভিটি সমাধান। এ সেবার মধ্যে রয়েছে ডাটা প্যাক, ইন্ডাস্ট্রিয়াল সিম কার্ড, ডিভাইস ম্যানেজমেন্ট ও সিকিউরিটি অ্যাড-অন।

১৯৯৮ সালে প্রতিষ্ঠিত ডাটাসফট ডাটাসফট সিস্টেমস বাংলাদেশ লিমিটেড দেশের প্রথম আইএসও ৯০০১:২০০৮ সনদ পাওয়া সফটওয়্যার প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানটি, যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব কলম্বিয়ার সহায়তায় আইওটি রিসোর্স ডেভেলপমেন্ট কর্মসূচির মাধ্যমে নিজস্ব অত্যাধুনিক আইওটি ল্যাবে ৩শ’ জনকে প্রশিক্ষণ দিচ্ছে।